মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানি যাযাবরদের জীবনধারা নিয়ে ফটোপ্রদর্শনী

পোস্ট হয়েছে: মে ১৭, ২০১৮ 

news-image

ইরানের কোহকিলুয়েহ বোয়ার আহমাদ অঞ্চলে বসবাসরত যাযাবর সম্প্রদায়ের লোকদের প্রাত্যহিক জীবনধারা নিয়ে শুরু হতে যাচ্ছে ফটোপ্রদর্শনী। আগামী ১৮ মে ইরানিয়ান আর্টিস্ট ফোরাম (আইএএফ) এর বাহার গ্যালারিতে এই প্রদর্শনী শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। ছয় দিন ব্যাপী এই ফটো প্রদর্শনীতে যাযাবর সম্প্রদায়ের লোকদের প্রাত্যহিক জীবনের নানা দিক ফুটিয়ে তোলা ছবি প্রদর্শিত হবে বলে জানানো হয়েছে।

‘সামথিং লাইক লাইফ’ শীর্ষক এই প্রদর্শনীর যৌথভাবে আয়োজন করছে রাদে নো আন্দিশ আর্ট অ্যান্ড কালচারাল ইনস্টিটিউট ও ইরানের আর্ট ব্যুরোর য়াসুজ শাখা। সোমবার আইএএফ এই ঘোষণা দিয়েছে।

কোহকিলুয়েহ বোয়ার আহমাদ অঞ্চলের যাযাবর পরিবারে বেড়ে ওঠা ইরানি ফটোগ্রাফার ইসহাক আকায়ির সংগৃহীত বিভিন্ন ছবি দেখানো হবে প্রদর্শনীতে।

প্রদর্শনীর ক্যাটালগে বলা হয়, কোহকিলুয়েহ বোয়ার আহমাদ ইরানের কেন্দ্রীয় জাগরোস অঞ্চলের একটি অংশ। এখানে রয়েছে ভিন্ন দুই ধরনের আবহাওয়া। যে কারণে ইতিহাসে স্থায়ীভাবে জায়গা করে নিয়েছে সেখানকার যাযাবররা। প্রতি বছর শরৎ ও বসন্তের মাঝামাঝি যাযাবররা এক স্থান থেকে অন্য স্থানে বাসস্থান পরিবর্তন করে থাকে। সমন্বিতভাবে এই বাসস্থান বদলের ঘটনা প্রতি বছর ঘটলেও বিগত কয়েক দশকে এর হার বিপুল হারে কমে গেছে। এই সম্প্রদায়ের প্রায় অর্ধেক তাদের যাযাবর জীবনধারা ত্যাগ করেছে।

ক্যাটালগের তথ্যমতে, বর্তমানে ইরানে যাযাবর সম্প্রদায়ের জনসংখ্যা ১২ লাখ। ধীরে ধীরে যাযাবর সম্প্রদায়ের লোকেরা গ্রাম ও শহরগুলোতে স্থায়ীভাবে বসবাস শুরু করাকে বেছে নিচ্ছে। যে কারণে দিনদিনই কমছে যাযাবর জনগণের সংখ্যা। সূত্র: তেহরান টাইমস।