শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরানি ছবি ‘রিটাচের’ ৫ আন্তর্জাতিক অ্যাওয়ার্ড লাভ

পোস্ট হয়েছে: জুলাই ১০, ২০১৮ 

news-image

একের পর এক আন্তর্জাতিক পুরস্কার জয় করে চমক লাগানো রেকর্ড উপহার দিয়ে চলেছে ইরানি ছবি ‘রিটাচ’। সম্প্রতি পাঁচ দেশের চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশ নিয়ে আরও ৫টি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড লাভ করেছে ছবিটি। চলচ্চিত্রকার কাভেহ মাজাহেরি পরিচালিত ‘রিটাচ’ আরমেনিয়া,আর্জেন্টিনা, ফ্রান্স, সাইপ্রাস ও ইতালি থেকে এসব অ্যাওয়ার্ড ঘরে তোলে।

ছবিটি আরমেনিয়ায় অনুষ্ঠিত ১৬তম ওয়ান শট ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালের আন্তর্জাতিক বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে। অন্যান্য ছবিকে পেছনে ফেলে সেরা স্বলদ্বৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার লাভ করে ‘রিটাচ’। আর্জেন্টিনায় অনুষ্ঠিত সান্তিয়াগো ডেল ইস্তেরো ফিল্ম ফেস্টিভালে অংশ নিয়ে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড ঘরে তুলেছে ছবিটি। এছাড়া ফ্রান্সের গোশ! ইন্ডিপেন্ডেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেছেন ‘রিটাচের’ নায়িকা সোনিয়া সঞ্জরি। অন্যদিকে,সাইপ্রাসে অনুষ্ঠিত প্যাপহোস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে (পিআইএফএফ) অডিয়েন্স অ্যাওয়ার্ড এবং ইতালিতে অনুষ্ঠিত ১২তম রিভার ফিল্ম ফেস্টিভালে গোল্ডেন মেডেল লাভ করেছে করেছে স্বল্পদৈর্ঘ্যটি।

মাজাহেরি ও ইরানিয়ান ইয়ং সিনেমা সোসাইটির যৌথ প্রযোজনায় নির্মিত‘রিটাচ’ ছবিটিতে এক নারীর কাহিনী তুলে ধরা হয়েছে যার চোখের সামনে তার স্বামীর মৃত্যু হয়। কিন্তু মর্মান্তিক এই ঘটনার প্রত্যক্ষদর্শী হওয়া ছাড়া তার কিছুই করার থাকে না। এ অবস্থায় তার স্বামীকে রক্ষা করা অথবা নিজেকে দুর্দশার জীবন থেকে মুক্ত করার যে কোনো একটিকে বেছে নেওয়ার সম্মুখীন হতে হয় তাকে।

এর আগে ‘রিটাচের’ অভিনেত্রী সঞ্জরি ছবিটিতে অসাধারণ পারফরমেন্সের জন্য বেলজিয়ামে অনুষ্ঠিত ২০১৮ ব্রাসেলস শর্ট ফিল্ম ফেস্টিভাল ও আবখাজিয়ার প্রথম সুখুম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রীর অ্যাওয়ার্ড লাভ করেন। এছাড়া ছবিটি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ১৮তম বার্ষিক ওজায় চলচ্চিত্র উৎসবে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির অ্যাওয়ার্ড জেতে। তারও আগে হলিউডের বিখ্যাত তথ্যচিত্র পরিচালক ও অ্যাক্টিভিস্ট মাইকেল মুরের চলচ্চিত্র উৎসবে সেরা ছবির অ্যাওয়ার্ড জেতে ইরানি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিটাচ’। সূত্র: মেহর নিউজ এজেন্সি।