রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানিয়ান ইন্টারন্যাশনাল স্কুলে ‘অমর একুশে’ উদ্যাপন

পোস্ট হয়েছে: মার্চ ১, ২০১৭ 

news-image

ঢাকার ধানমন্ডিস্থ ইরানিয়ান ইন্টারন্যাশনাল স্কুলে ছাত্রছাত্রী, শিক্ষকবৃন্দ ও অভিভাবকগণের উপস্থিতিতে যথাযথ মর্যাদার সাথে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। এ উপলক্ষে স্কুলের প্রাঙ্গনে স্থাপন করা হয় বিশেষভাবে নির্মাণকৃত ‘শহীদ মিনার’। গোটা আঙ্গিনায় আল্পনা অঙ্কন করেন স্কুলের আর্ট টিচার আবদুল্লাহ আল মামুন। আর আঙ্গিনায় অবস্থিত গাছ-গাছালিতে সুতায় ঝুলিয়ে দেওয়া হয় সালাম, বরকত, রফিক, জব্বারের বক্তের বিনিময়ে অর্জিত মায়ের ভাষার বর্ণমালা।

একুশের প্রথম প্রহরে জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কার্যক্রম শুরু হয়। এরপর স্কুলের প্রিন্সিপাল সাইয়্যেদ মূসা হোসেইনী শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় তাঁকে সহযোগিতা করেন ভাইস-প্রিন্সিপাল জনাব আব্দুল কুদ্দুস বাদশা। এরপর স্কুলের সকল ছাত্র-ছাত্রী, শিক্ষকবৃন্দ ও উপস্থিত অভিভাবকবৃন্দ সমবেত কণ্ঠে ‘অমর একুশে’র সংগীত পরিবেশন করেন। সংগীত শেষে সকলের অংশগ্রহণে বের করা হয় ‘প্রভাতফেরি’ র‌্যালি।

র‌্যালিটি নগরীর সায়েন্স ল্যাব রোড হয়ে সিটি কলেজের পাশ দিয়ে স্টার কাবাবের মোড় প্রদক্ষিণ করে পুনরায় স্কুলে প্রত্যাবর্তন করে। স্কুলের শিক্ষকবৃন্দের পক্ষ থেকে মহান ভাষা শহীদদের উদ্দেশে শহীদ মিনারে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্কুলের ছাত্র উপদেষ্টা মিস আরশি রেহমা চৌধুরি। অভিভাবকদের পক্ষ থেকে ফুলের তোড়া অর্পণ করেন অভিভাবক পরিষদের চেয়ারম্যান জনাব ফেরদৌস। এরপর ছাত্র-ছাত্রীবৃন্দ ফুলের তোড়া অর্পণ করে শ্রদ্ধা জানায় এদেশের শ্রেষ্ঠ সন্তানদের প্রতি।

এ পর্যায়ে স্কুলের ভাইস-প্রিন্সিপাল জনাব আব্দুল কুদ্দুস বাদশা শিশু-কিশোরদের উদ্দেশে বায়ান্ন’র ভাষা আন্দোলন, ভাষা শহীদগণ, শহীদ মিনার এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।