মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানসহ বিশ্বের বহু দেশে পালিত হচ্ছে আশুরার পূর্বদিন তাসুয়া

পোস্ট হয়েছে: অক্টোবর ১১, ২০১৬ 

news-image

বিশ্বের বিভিন্ন দেশের মতো ইরানেও মঙ্গলবার পালিত হচ্ছে শোকাবহ মহররম মাসের নবম দিন বা তাসুয়া। কারবালার ময়দানে খোদাদ্রোহী এজিদ বাহিনীর হাতে বেহেশতের যুবকদের সর্দার ইমাম হুসাইন (আ.)’র শাহাদাতের আগের দিন এটি।4bhidddbbec5b917ps_800c450

এ উপলক্ষে কালো পোশাক পরে সারা ইরানে বিভিন্ন শোকানুষ্ঠানে অংশ নিচ্ছেন লাখ লাখ ইরানি। রাজধানী তেহরানে রাস্তায় রাস্তায় শোক মিছিল বের হয়েছে। এতে অংশ নিচ্ছেন সব শ্রেণীর মানুষ। মুসলমানদের পাশাপাশি অনেক অমুসলিমও ইমাম হোসেনের প্রতি ভালোবাসা প্রকাশ করছেন মিছিল ও শোকানুষ্ঠানে অংশ নিয়ে।

এ ছাড়া, ইরাকের নাজাফ ও কারবালা শহরে শোক পালন করছেন কোটি কোটি শিয়া মুসলমান। একইসঙ্গে তাসুয়ার শোক পালিত হচ্ছে পাকিস্তান, ভারত, বাংলাদেশ, আজারবাইজান, বাহরাইন, ইয়েমেন ও লেবাননসহ আরো বহু দেশে। ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার অনেক দেশেও তাসুয়ার শোক পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।4bka9aca85d672fk61_800c450

তাসুয়া ও আশুরার দিন ইরানি জনগণ ঐতিহ্যগতভাবে মানতের খাবার রান্না করে আত্মীয়-স্বজন, প্রতিবেশী ও দুঃস্থদের মধ্যে বন্টন করেন। এ ছাড়া, মসজিদ ও হোসেইনিয়াসহ অন্যান্য ধর্মীয় স্থানে শোক পালনের অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যেও বিনামূল্যে খাবার বিতরণ করা হয়।

৬১ হিজরির ১০ মহররম পাপাচারী এজিদের বিশাল বাহিনীর সঙ্গে এক অসম যুদ্ধে বীরবিক্রমে লড়াই করে শাহাদাতের অমীয় সুধা পান করেন ইমাম হুসাইন (আ.) ও তাঁর অন্তত ৭২ জন একনিষ্ঠ সঙ্গী। চলতি বছর ইরান, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ বিশ্বের বহু দেশে ১২ অক্টোবর বুধবার শোকাবহ আশুরা পালিত হবে।

সূত্র: পার্সটুডে