সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানকে বিমান কিনতে অর্থ দেবে চীন

পোস্ট হয়েছে: মার্চ ১৫, ২০১৮ 

news-image

আন্তারিক জাতিক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের জন্য বিমান কেনার অর্থ যোগান দিতে রাজি হয়েছে চীন। এ বিষয়ে ইরানের জাতীয় বিমান সংস্থা ‘ইরান এয়ার’র সঙ্গে চীনের একটি কোম্পানি চুক্তি করেছে। ২০১৫ সালে পরমাণু সমঝোতা সইয়ের পর ইরান মার্কিন বিমান বোয়িং ও ফ্রান্সের  বিমান কোম্পানি এয়ারবাসের সঙ্গে বহুসংখ্যক বিমান কেনার চুক্তি করেছে।

ইরানের গণমাধ্যমের খবর অনুযায়ী, ইরান ও চীনা কোম্পানির মধ্যে সোমবার এ বিষয়ে চুক্তি সই হয়। এ নিয়ে ইরানের সড়ক ও নগর উন্নয়ন মন্ত্রণালয় একটি বিবৃতিও দিয়েছে। তবে চীনের কোন কোম্পানি বিমান কেনার অর্থ যোগান দেবে তা জানায় নি ইরানি গণমাধ্যম।

ফারসি ভাষার পত্রিকা ‘ইরান জানিয়েছে, গত কয়েক মাস আলোচনার পর চীনা কোম্পানি ইরানকে বিমান কেনার জন্য অর্থ যোগান দিতে রাজি হয়। সেক্ষেত্রে বিমান কেনার জন্য ইরানের তহবিল সংকট কেটে গেছে বলে মনে করা হচ্ছে।

২০১৬ সালের ডিসেম্বর মাসে মার্কিন বিমান কোম্পানি বোয়িং ইরানের কাছে ৮০টির বেশি বিমান বিক্রির জন্য চুক্তিবদ্ধ হয়। এ বাবদ ইরানকে ১,৬৬০ কোটি ডলার ব্যয় করতে হবে। এছাড়া, এয়ারবাসের সঙ্গে ইরান ১০০’র বেশি বিমান কেনার চুক্তি করে যার জন্য তেহরানকে ব্যয় করতে হবে প্রায় ২,০০০ কোটি ডলার। পাশাপাশি ইতালি ও ফ্রান্সের যৌথ অর্থায়নে নির্মিত ২০টি এটিআর বিমান কেনার চুক্তি করেছে ইরান। তেহরান এর মধ্যে ছয়টি এরইমধ্যে হাতে পেয়েছে। – পার্সটুডে।