মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরাকে ইরানের রপ্তানি ছাড়াল সাড়ে ১১ বিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: জানুয়ারি ১০, ২০১৯ 

news-image

ইরান চলতি ফারসি বছরের প্রথম নয় মাসে প্রতিবেশী ইরাকে সাড়ে ১১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বিভিন্ন ধরনের পণ্যসামগ্রী ও বিদ্যুৎ রপ্তানি করেছে। ইরাক ও সিরিয়ার সাথে ইরানের অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক কমিটির সচিব হাসান দানায়িফার বুধবার এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে বলা হয়, দানায়িফার জানান, উল্লিখিত সময়ে ইরান ইরাকে সাড়ে ছয় বিলিয়ন মার্কিন ডলারের বিভিন্ন ধরনের মালামাল রপ্তানি করেছে। যেখানে আগের বছরের একই সময়ে প্রতিবেশী দেশটিতে ইরান ৬ দশকি ৪ বিলিয়ন ডলারের মালামাল রপ্তানি করেছিল।

হাসান দানায়িফার বলেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও আগের বছরের তুলনায় ইরাকে ইরানের রপ্তানি বেড়েছে ৪০ শতাংশ। চলতি ইরানি বছরের শেষ নাগাদ ইরাকে মালামাল রপ্তানি থেকে তার দেশের আয় ৮ দশমিক ১ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইরানি এই কর্মকর্তা।

তেহরানের সাথে অর্থনৈতিক সম্পর্ক স্থগিতে ইরাকের ওপর চাপ অব্যাহত রেখেছে আমেরিকা। কিন্তু এই সম্পর্ক ছিন্ন করা বাগদাদের পক্ষে কতটা অসম্ভব সে সম্পর্কে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, ইরাকের বিদ্যুৎ চাহিদার প্রায় ৪০ শতাংশ ইরান সরবরাহ করছে এবং এই সরবরাহ বন্ধ করা অসম্ভব। সূত্র: ইরান ডেইলি।