মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরাকের ভাইস প্রেসিডেন্ট নুরি আল-মালিকির ইরান সফর

পোস্ট হয়েছে: জানুয়ারি ৫, ২০১৭ 

news-image

ইরাকের ভাইস প্রেসিডেন্ট নুরি আল-মালিকি বলেছেন, উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে তার দেশকে সত্যিকার অর্থে সাহায্য করছে একমাত্র ইরান।

তিনি আরো বলেছেন, দায়েশ জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করার মতো অত্যাধুনিক অস্ত্র ইরাকি সেনাবাহিনীর ছিল না।  ইরান তাদেরকে প্রয়োজনীয় অস্ত্র সরবরাহ করেছে। এ ছাড়া, সন্ত্রাস বিরোধী যুদ্ধে ইরাকি নিরাপত্তা বাহিনীকে সামরিক পরামর্শ দিচ্ছে তেহরান।

ইরান সফররত মালিকি সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।  তিনি জানান, বিশ্বের বহু দেশ জঙ্গি বিরোধী যুদ্ধে বাগদাদের পাশে থাকার আশ্বাস দিয়েছিল। কিন্তু একমাত্র ইরান তার প্রতিশ্রুতি রক্ষা করেছে।

ইরাকের সাবেক প্রধানমন্ত্রী মালিকি মধ্যপ্রাচ্যে সৌদি আরবের নীতি-অবস্থানের কড়া সমালোচনা করে বলেন, সন্ত্রাসবাদ বিস্তারের ক্ষেত্র তৈরি করছে রিয়াদ।  সৌদি আরব মধ্যপ্রাচ্যে নিজের অশুভ লক্ষ্যগুলো অর্জন করতে পারেনি বলে উল্লেখ করে নুরি আল-মালিকি বলেন, রিয়াদকে বর্তমানে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার ভুল নীতির মাশুল দিতে হচ্ছে।

ইরানের সঙ্গে ইরাকের কৌশলগত সম্পর্ক বিরাজ করছে উল্লেখ করে ইরাকের ভাইস প্রেসিডেন্ট বলেন, তেহরান-বাগদাদ সম্পর্ককে আরো শক্তিশালী করার লক্ষ্যে তিনি তেহরান সফরে এসেছেন। ইরানি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে শনিবার তেহরানে পৌঁছেন ‍নুরি আল-মালিকি। সূত্র: পার্সটুডে