মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং, ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইরাকের পুনর্গঠনে ৩ বিলিয়ন ডলারের ঋণপত্র খুলছে ইরান

পোস্ট হয়েছে: মার্চ ১৩, ২০১৮ 

news-image

যুদ্ধে বিদ্ধস্ত প্রতিবেশী ইরাকের পুনর্গঠন কার্যক্রমে অবদানের অংশ হিসেবে দেশটির জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলারের এলসি বা ঋণপত্র খুলতে প্রস্তুত ইসলামি প্রজাতন্ত্র ইরান। বুধবার ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি এই তথ্য জনিয়েছেন। ইরাকের পুনর্গঠনে ইরান ৩ বিলিয়ন ডলারের ঋণপত্র খুলতে প্রস্তুত আছে বলে জানান তিনি।

বুধবার সন্ধ্যায় ইরাকের রাজধানী বাগদাদে সেদেশের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির সঙ্গে সাক্ষাতে জাহাঙ্গিরি এই ঘোষণা দেন।

এসময় ইরানি এই কর্মকর্তা বলেন, তেহরান ও বাগদাদের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে ব্যাংকিং সমস্যা। এছাড়া দুদেশের মধ্যে মুক্ত বাণিজ্যর প্রয়োজনীয়তা নিয়েও কথা বলেন তিনি।

ইরান ও ইরাকের যোগাযোগ নেটওয়ার্ককে যুক্ত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন ইরানি ভাইস প্রেসিডেন্ট। বলেন, একটি সেতু ও ৩০ কিলোমিটার রেলসড়ক নির্মাণে এই ধরনের পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এতে করে ইরাক মধ্য এশিয়া ও চীনে প্রবেশাধিকার পাবে এবং ইরানের রেলপথ ভূমধ্যসাগর পর্যন্ত সম্প্রসারিত হবে।

এর আগে ২০১৫ সালে উভয় পক্ষ শালামচেহ সীমান্তে রেলওয়ে সংযোগ তৈরির ব্যাপারে সম্মত হয়েছিল।

জাহাঙ্গিরি জোর দিয়েই বলেন- ইরান তেল, গ্যাস ও ফার্মাসিউটিক্যালস সহ বিভিন্ন ক্ষেত্রে ইরাকের সাথে সহযোগিতা বৃদ্ধিতে কোনো সীমাবদ্ধতা দেখছে না।

বৈঠকে ইরাকের প্রধানমন্ত্রী ব্যাংকিং সমস্যা সমাধানে প্রয়োজনীয় প্রচেষ্টা চালাতে তার দেশের প্রস্তুতির কথা জানান। একই সাথে ইরাকের পুনর্নির্মাণ প্রকল্পগুলোতে ইরানি কোম্পানিগুলো অংশ নেওয়ায় তিনি ধন্যবাদ জানান। তার দেশের অবকাঠামো পুনর্নির্মাণে ইরানের বেসরকারি খাত ভালো বিনিয়োগ করছে বলে উল্লেখ করেন তিনি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।