সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরাকের কুর্দিস্তানে বিচ্ছিন্নতার গণভোট অবৈধ: রুহানি-এরদোগান

পোস্ট হয়েছে: অক্টোবর ৫, ২০১৭ 

news-image

ইরানের প্রেসিডেন্ট ডক্টর হাসান রুহানি বলেছেন, তুরস্ক ও ইরান মধ্যপ্রাচ্যের স্পর্শকাতর অঞ্চলে স্থিতিশীলতার নোঙ্গর।তিনি বুধবার তেহরানে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেছেন।

তুরস্ক ও ইরানকে দুই বন্ধুপ্রতীম এবং শক্তিশালী দেশ হিসেবে অভিহিত করে ডক্টর রুহানি বলেন, উভয় দেশেরই চূড়ান্ত লক্ষ্য হল এ অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠা।

যৌথ সংবাদ সম্মেলনের ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান

তিনি সিরিয়ার সংকট ও ইরাক থেকে কুর্দিস্তানকে বিচ্ছিন্ন করার অবৈধ প্রচেষ্টা প্রসঙ্গে বলেছেন, ইরান ও তুরস্ক এ অঞ্চলে ভৌগোলিক সীমানায় কোনো পরিবর্তন মানবে না। তুরস্ক ও ইরান সিরিয়া আর ইরাককে অখণ্ড দেখতে চায় বলেও রুহানি মন্তব্য করেছেন।

তিনি আরও বলেছেন, তেহরান ও আঙ্কারা এ অঞ্চলে জাতিগত ও ধর্মীয় মতবিরোধ জোরদার হওয়াকে বিজাতীয়দের প্রচেষ্টার ফল বলে মনে করে।

তুর্কি ও ইরানি সরকার সব ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে চায় বলে রুহানি মন্তব্য করেছেন। তেহরান-আঙ্কারার বার্ষিক বাণিজ্য বিনিময় তিন হাজার কোটি ডলারে পৌঁছবে বলে তিনি উল্লেখ করেন।

তেহরান সফরে আসা তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, ইরান ও তুরস্ক ইরাকি কুর্দিস্তানের বিচ্ছিন্নতার গণভোটকে অবৈধ মনে করে। তিনি বলেছেন, ইরান ও তুরস্কের সম্পর্ক আর ঘনিষ্ঠতা সাম্প্রতিক বছরগুলোতে অতীতের চেয়ে অনেক বেড়েছে এবং তা ইতিবাচক অক্ষকে ঘিরে ভবিষ্যতে খুব দ্রুত গতিতে জোরদার হবে।

– পার্সটুডে।