মঙ্গলবার, ১৯শে জুন, ২০১৮ ইং, ৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইন্দোনেশিয়ায় ন্যানোপণ্যের রপ্তানি ঘাঁটি বানাবে ইরান

পোস্ট হয়েছে: মে ২৪, ২০১৮ 

news-image

দেশীয়ভাবে উৎপাদিত ন্যানো পণ্য সামগ্রীর জন্য ইন্দোনেশিয়ায় রপ্তানি ঘাঁটি বানানোর পরিকল্পনা করছে ইরান। সোমবার এ তথ্য জানিয়েছেন ইরান ন্যানোটেকনোলজি ইনিশিয়েটিভ কাউন্সিলের (আইএনআইসি) আন্তর্জাতিক বিষয়ক ওয়ার্কিং গ্ররুপের পরিচালক আলি বেইতোল্লাহি।

ফারসি সংবাদ সংস্থা মেহর নিউজ এজেন্সিকে তিনি বলেন, ন্যানো পণ্যের বৈশ্বিক বাজারে দুই শতাংশ অংশীদারিত্ব প্রতিষ্ঠায় ১০টি দেশীয় ন্যানো বাজারের উন্নয়নের জন্য  কাজ করছে আইএনআইসি।

ন্যানোটেকনোলজি ইনিশিয়েটিভ কাউন্সিলের এই কর্মকর্তা আরও বলেন, সম্প্রতি আমরা ইন্দোনেশিয়ার সঙ্গে সহযোগিতামূলক কার্যক্রম শুরু করেছি। আমরা সেখানে একটি রপ্তানি ঘাঁটি প্রতিষ্ঠার পরিকল্পনা করছি। এ ঘাঁটি থেকে আমরা আমাদের অত্যাধুনিক প্রযুক্তির পণ্যসামগ্রী রপ্তানি করতে পারব।

‘‘এ পর্যন্ত আমরা বিশ্বের ৪৫টি দেশে ন্যানো পণ্য রপ্তানি করেছি। ইরানের ন্যানো পণ্য রপ্তানির টার্গেট দেশগুলোর মধ্যে চীন রয়েছে,’’ জানান বেইতোল্লাহি।

তিনি আরও বলেন, আমাদের বড় বাজারে পৌঁছতে হলে রপ্তানির পরিমাণ বাড়ানো প্রয়োজন। এ বিষয়টি উপলব্ধি করে আগ্রহী সব দেশের সঙ্গে আমাদের সহযোগিতা সম্প্রসারণ করা প্রয়োজন। ন্যানো প্রযুক্তিতে সহযোগিতার জন্য ইরানের টার্গেট দেশগুলোর মধ্যে বেশিরভাগ এশিয়ার। ন্যানো টেকনোলজিকে দেশের অর্থনীতির একটি অংশ হিসেবে পরিণত করা আমাদের ভিশন। সূত্র: মেহর নিউজ এজেন্সি।