শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইন্দোনেশিয়ায় ইরানের রপ্তানি বেড়েছে ৪৩ শতাংশ

পোস্ট হয়েছে: নভেম্বর ২৯, ২০১৮ 

news-image

চলতি ফারসি বছরের প্রথম সাত মাসে ইন্দোনেশিয়ায় ইরানের রপ্তানি বেড়েছে ৪৩ শতাংশ। বিগত বছরের একই সময়ের তুলনায় মূল্যের দিক দিয়ে এই রপ্তানি বেড়েছে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের শুল্ক প্রশাসন (আইআরআইসিএ) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে। ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থার (টিপিও) জনসংযোগ বিভাগ ইন্দোনেশিয়ায় ইরানের বাণিজ্যিক অ্যাটাচি আনভার কামারির উদ্ধৃতি দিয়ে এই তথ্য জানায়।

কামারি বলেন, ইরান উল্লিখিত সময়ে ইন্দোনেশিয়ায় ৪০২ মিলিয়ন মার্কিন ডলারের মালামাল রপ্তানি করেছে। গত বছরের একই সময়ে যেখানে রপ্তানি হয়েছিল ২৮০ মিলিয়ন ডলার। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় রপ্তানি বেড়েছে ৪৩ শতাংশ। প্রথম সাত মাসে ওজনের দিক দিয়ে এই রপ্তানি ১০ শতাংশ বেড়েছে বলে জানান তিনি। 

বাণিজ্যিক অ্যাটাচির তথ্যমতে, ইন্দোনেশিয়ায় ইরানের রপ্তানি হওয়া মালামালের অধিকাংশই ছিল স্প্যান। এরমধ্যে ইরান ২২০ মিলিয়ন ডলারের লোহা ও স্টিল রপ্তানি করেছে। যা এক বছরের তুলনায় ৭৪ শতাংশ বেশি। এছাড়া দেশটি ১৬০ মিলিয়ন ডলারের জ্বালানি ও খনিজ তেল, ১০ দশমিক ৩ মিলিয়ন ডলারের রাসায়নিক পণ্য এবং ৬ দশমিক ২ মিলিয়ন ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানি করেছে।

গত বছর ইন্দোনেশিয়ায় ইরানের রপ্তানি দাঁড়ায় ৬৬০ মিলিয়ন ডলারের। এই বছরের শেষ নাগাদ এই চিত্র ৯শ মিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। সূত্র: তেহরান টাইমস।