শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৮ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইনফরমেটিক্স অলিম্পিয়াড: ৪ মেডেল জিতল ইরানি শিক্ষার্থীরা

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৩, ২০১৮ 

news-image

জাপানে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে (আইওআই) অংশ নিয়ে ৪টি মেডেল ঘরে তুলেছে ইরানের তরুণ কম্পিউটার বিজ্ঞানীরা। আইওআই এর এবারের ৩০তম আসর থেকে এসব পদক লাভ করে দেশটির চার শিক্ষার্থী।

২০১৮ আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড জাপানের সুকুবায় ১ থেকে ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের ৮৫টি দেশ থেকে ৯ শতাধিক কম্পিউটার বিজ্ঞানী অংশ নেয়।

চার সদস্যবিশিষ্ট ইরানি টিম ইনফরমেটিক্স অলিম্পিয়াডে প্রতিদ্বন্দ্বিতা করে চারটি মেডেল জয় লাভ করতে সক্ষম হয়। ইভেন্টে দেশটির পক্ষে স্বর্ণপদক জিতেছে মোহাম্মাদ মাহদাবি। রৌপ্যপদক জিতেছে কেইভান রেজায়ি ও মেহরদাদ সাবেরি। ব্রোঞ্জপদক ঘরে তুলেছে সৈয়দ মাহদি সাদেঘ শোবেইরি।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পর দ্বিতীয় বৃহত্তম অলিম্পিয়াড হিসেবে বিবেচনা করা হয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডকে (আইওআই)। প্রতি বছর মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এই কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ইনফরমেটিক্স অলিম্পিয়াডের আগের আসরের আয়োজক ছিল ইরান। ওই আসরে ১টি স্বর্ণ ও তিনটি রৌপ্যপদক জয় লাভ করে জাপানচীন ও রাশিয়ার পর চতুর্থ অবস্থান দখল করে দেশটি। আইওআই এর আগামী আসর বসবে আযারবাইজানে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।