সোমবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইতালিতে সর্বোচ্চ পুরস্কার জিতলো দুই ইরানি ছবি

পোস্ট হয়েছে: মে ২৯, ২০১৮ 

news-image

ইতালিতে অনুষ্ঠিত ১২তম সোরসিকোরটি শর্ট ফিল্ম ফেস্টিভালে সর্বোচ্চ পুরস্কার জিতেছে দুই ইরানি ছবি। ইতালীয় এই চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে সেরা চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলেছে ‘রিটাচ’। ছবিটি পরিচালনা করেছেন ইরানি চলচ্চিত্রকার কাবেহ মাজহারি। অন্যদিকে, সেরা পরিচালকের পুরস্কার পেয়েছে ইরানি ছবি ‘নট ইয়েট’। ছবিটির পরিচালক আরিয়ান ভাজিদাফতরি।

এছাড়া ইতালীয় এই চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ফারনুশ আবেদি পরিচালিত ‘দ্যা সারভ্যান্ট’, হাজহির আসাদির ‘ব্লোস উইথ দ্যা উইন্ড’ ও আলিরেজা কেইমানেশ ও আমির পৌস্তির ‘ফ্লাটল্যান্ড’।

‘রিটাচ’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন মাজাহেরি ও ইরানিয়ান ইয়ং সিনেমা সোসাইটি। ছবিটিতে এক তরুণীর কাহিনী তুলে ধরা হয়েছে, চোখের সামনে যার স্বামী মারা যায়। কিন্তু সে কিছুই করতে পারে না। কেবল বেদনাদায়ক ওই ঘটনার সাক্ষী হয়ে থাকতে হয় তাকে।

স্বল্পদৈর্ঘ্য ছবি ‘নট ইয়েট’ পরিচালনা করেছেন নির্মাতা আরিয়ান বাজিদফতরি। ছবিটি প্রযোজনা করেছেন মজিদ বারজেগার ও ইরানিয়ান ইয়থ সিনেমা অ্যাসোসিয়েশন। ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের কলোরাডোতে অনুষ্ঠিত মুনড্যান্স ফিল্ম ফেস্টিভালের শর্ট ফিল্ম বিভাগে অন্যান্য সাতটি ছবির সঙ্গে পুরস্কার জেতে স্বল্পদৈর্ঘ্য ছবিটি।

সোরসিকোরটি শর্ট ফিল্ম ফেস্টিভালের এবারের ১২তম আসর ২০ মে পালেমো সিটিতে শুরু হয়। উৎসবের পর্দা নামে ২৯ মে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।