রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইউরোপ ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা চায় না: মোগেরিনি

পোস্ট হয়েছে: মার্চ ১৬, ২০১৬ 

news-image

ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে ইউরোপ তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে চায় না। এ কথা জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। তিনি ব্রাসেলসে ইউরোপীয় দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে এ মন্তব্য করেন। মোগেরিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কথা হলেও নিষেধাজ্ঞা আরোপ করার প্রসঙ্গ ওঠেনি।

তিনি বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি আমিই বৈঠকে উত্থাপন করেছি। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশের পক্ষ থেকেই তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দেয়া হয়নি।

মোগেরিনি এমন সময় এ বক্তব্য দিলেন যখন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জন মার্ক আইরো রোববার বলেছিলেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। প্যারিসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে আইরো বলেন, ‘প্রয়োজনে আমরা নিষেধাজ্ঞার আশ্রয় নেব।”

ওই সংবাদ সম্মেলনে জন কেরি দাবি করেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে ইরান। তবে নিরাপত্তা পরিষদ সোমবার জানিয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ওই পরিষদের প্রস্তাব লঙ্ঘিত হয়েছে কিনা তা বোঝার জন্য তাকে এ পরীক্ষার খুঁটিনাটি জানতে হবে।সূত্র: আইআরআইবি