শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইউরোপের সবচেয়ে নির্ভরযোগ্য অংশীদার হতে পারে ইরান: কাসেমি

পোস্ট হয়েছে: মার্চ ৩০, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান মধ্যপ্রাচ্যে ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে নির্ভরযোগ্য অংশীদার হতে পারে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বার্তা সংস্থা ইসনাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, নিঃসন্দেহে ইরান নিজেকে এমন একটি স্বাধীন দেশ হিসেবে প্রমাণ করেছে যেটি শুধুমাত্র নিজের জনগণ ও সামর্থ্যের ওপর নির্ভরশীল। এ ছাড়া, দেশটির দৃঢ় ও স্থিতিশীলতা সৃষ্টিকারী ভূমিকার কারণে এটির ওপর আস্থা রাখা যায়। কাসেমি বলেন, মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ, সহিংসতা ও অস্থিতিশীলতা সৃষ্টিকারী উপাদানগুলোর বিরুদ্ধে যুদ্ধে ইরানের বড় ধরনের অবদান রয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরের সময় থেকে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র সঙ্গে তেহরানের সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এ ছাড়া, অন্য কিছু ইস্যুতেও দুপক্ষের মধ্যে আলোচনায় পরস্পরের প্রতি আস্থা বেড়েছে।

বাহরাম কাসেমি বলেন, পরমাণু সমঝোতার মাধ্যমে ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে ইরান ইউরোপীয়দের পুঁজি বিনিয়োগের উপযুক্ত স্থান হতে পারে যার মাধ্যমে অর্থনৈতিকভাবে লাভবান হবে ইইউ।

ইউক্রেন সংকট, অর্থনৈতিক দুর্দশা, শরণার্থী সংকট, উগ্র-ডানপন্থি দলগুলোর উত্থান, ব্রেক্সিট এবং সন্ত্রাসবাদের হুমকিসহ নানা কারণে ইউরোপ চ্যালেঞ্জের মুখে রয়েছে এবং এগুলোর কারণে ইইউ ভেঙে যেতে পারে বলেও তিনি সতর্ক করে দেন। কাসেমি বলেন, কাজেই এ অবস্থা থেকে মুক্তি পেতে ইউরোপের উচিত আন্তর্জাতিক সামর্থ্যবান দেশগুলোর সঙ্গে সহযোগিতা শক্তিশালী করা। সূত্র: পার্সটুডে।