শুক্রবার, ২৫শে মে, ২০১৮ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইউরোপের নিরাপত্তা রক্ষায় ইরানের ভূমিকা রয়েছে: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: মে ১৩, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মধ্যপ্রাচ্যে সন্ত্রাস বিরোধী যুদ্ধে তার দেশের ভূমিকার কারণে ইউরোপসহ গোটা বিশ্বের নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী হয়েছে। বৃহস্পতিবার শেষ বেলায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন রুহানি।

তিনি বলেন, গোটা বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতা শক্তিশালী করতে তেহরান বদ্ধপরিকর এবং এ কারণে ইরান সব সময় মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনে সর্বোচ্চ চেষ্টা চালিয়েছে।  ইরান কোনো অবস্থায় এ অঞ্চলে উত্তেজনা বাড়তে দেবে না বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, কাজেই সিরিয়া ও ইরাকে সামরিক উপদেষ্টা পাঠিয়ে প্রকারান্তরে ইউরোপের উপকার করেছে ইরান।

টেলিফোনালাপে ইরানের পরমাণু সমঝোতা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেরিয়ে যাওয়া প্রসঙ্গেও কথা বলেন রুহানি ও মার্কেল।  ইরানের প্রেসিডেন্ট বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব লঙ্ঘন করে ট্রাম্প মারাত্মক ভুল করেছেন এবং আন্তর্জাতিক অঙ্গনে এর ধ্বংসাত্মক প্রভাব পড়তে পারে।

 

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইউরোপীয় দেশগুলো এখন পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে কি ব্যবস্থা নেয় তেহরান তা দেখার জন্য অপেক্ষা করছে।

টেলিফোনালাপে মার্কেল বলেন, তিনি ট্রাম্পকে এ সমঝোতা থেকে বেরিয়ে না যাওয়া আহ্বান জানিয়েছিলেন। এখন আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা টিকিয়ে রাখা ইউরোপোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিনি মন্তব্য করেন।

মার্কেল বলেন, ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করবে এবং তিনি আশা করছেন তেহরানও তার কথা রাখবে। – পার্সটুডে।