রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইউরোপীয় দেশগুলো ইরানের সঙ্গে সম্পর্ক বাড়াতে চায়: রুহানি

পোস্ট হয়েছে: অক্টোবর ২৭, ২০১৬ 

news-image
তেহরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতার পর ইউরোপীয় ইউনিয়ন ইরানের সঙ্গে সম্পর্ক বাড়াতে আগ্রহ প্রকাশ করছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।
 
বুধবার বিশাল এক বাণিজ্যিক প্রতিনিধিদলসহ তেহরান সফররত ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সৌলি নিনিস্তোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট রুহানি এ মন্তব্য করেন।
 
রুহানি বলেনআজকের আলোচনায় আমরা ইরান এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বর্তমান সম্পর্কের সক্ষমতা নিয়ে কথা বলেছি। বিশেষ করে পরমাণু সমঝোতা পত্র বা জেসিপিওএর পর ইউরোপীয় দেশগুলো অর্থনৈতিকবিজ্ঞান এবং প্রযুক্তির ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর ব্যাপারে ব্যাপক আগ্রহ প্রকাশ করছে। 
 
প্রেসিডেন্ট রুহানি বলেনইরানবিরোধী নিষেধাজ্ঞার কারণে জেসিপিওএ বাস্তবায়নের আগেই ফিনল্যান্ডের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়। তবে দেশটির প্রেসিডেন্টের তেহরান সফরের ফলে দুদেশের মধ্যে সম্পর্ক আবার নতুন করে বাড়ার ক্ষেত্রে নতুন আশার সঞ্চার হয়েছে। 
 
তিনি বলেনগত কয়েক দিনে দুপক্ষ জ্বালানিযোগাযোগপ্রযুক্তি পরিবেশ এবং বিনিয়োগ বিষয়ে চারটি স্মারকলিপিতে স্বাক্ষর করেছে। এছাড়া,  প্রেসিডেন্ট সৌলির তেহরান সফরকালে ব্যাংকিং সম্পর্ক বাড়ানোতেহরান ও হেলসিংকির মধ্যে সরাসরি বিমান ফ্লাইট চালু করার পাশাপাশি বাকু এবং মস্কো দিয়ে দুই দেশের মধ্যে রেল যোগাযোগ স্থাপন করতে দুই দেশই আগ্রহ প্রকাশ করেছে। সূত্র: পার্সটুডে