বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইউরোপীয়রা ভালো রাজনৈতিক সংকল্প দেখিয়েছে: ইরান

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০১৮ 

news-image

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ইউরোপীয় দেশগুলোর পাশাপাশি চীন ও রাশিয়া ইরানকে পরমাণু সমঝোতায় ধরে রাখার জন্য ব্যাপক রাজনৈতিক সদিচ্ছা দেখিয়েছে। গত শুক্রবার পরমাণু সমঝোতার অবশিষ্ট পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের কথা উল্লেখ করে তিনি এ মন্তব্য করেন।

আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পর এটির অবশিষ্ট পক্ষগুলো তেহরানকে এ সমঝোতা অক্ষুণ্ন রাখার আশ্বাস দেয়। সে আশ্বাসের পরিপ্রেক্ষিতে সমঝোতার আওতায় ইউরোপীয় দেশগুলো তেহরানকে কতটুকু সুবিধা দিতে পারবে তা জানার জন্য শুক্রবার ভিয়েনায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে জার্মানী, ব্রিটেন, ফ্রান্স, চীন, রাশিয়া ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি অংশগ্রহণ করেন।

বাহরাম কাসেমি মঙ্গলবার আইআরআইবি’কে দেয়া এক সাক্ষাৎকারে ভিয়েনা বৈঠককে পরমাণু সমঝোতা ধরে রাখার প্রচেষ্টায় ‘একধাপ অগ্রগতি’ হিসেবে উল্লেখ করেন।  তিনি বলেন, ওই বৈঠকের সমাপনি ইশতেহারে পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ায় ইউরোপীয় দেশগুলো তীব্র অসন্তোষ প্রকাশ করে। সেইসঙ্গে ইরান আন্তর্জাতিক সমাজকে দেয়া প্রতিশ্রুতি মেনে চলায় সন্তোষ প্রকাশ করার পাশাপাশি তেহরানকে এ সমঝোতায় থেকে যাওয়ার আহ্বান জানানো হয়।

কাসেমি আরো বলেন, আমেরিকাকে ছাড়াই পরমাণু সমঝোতা থেকে ইরান যাতে প্রয়োজনীয় অর্থনৈতিক সুবিধাগুলো ভোগ করতে পারে সে প্রতিশ্রুতি দিয়েছে সমঝোতার বাকি পাঁচ দেশ। কী প্রক্রিয়ায় এ সুবিধা ইরানকে দেয়া যাবে তা নিয়ে ওই পাঁচ দেশের সঙ্গে বিভিন্ন পর্যায়ে আলোচনা অব্যাহত থাকবে বলে তিনি জানান। – পার্সটুডে ।