রবিবার, ২০শে অক্টোবর, ২০১৯ ইং, ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইউরোপকে নিজের অবস্থান স্পষ্ট করতে হবে: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: মে ১০, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইউরোপীয় দেশগুলো তার দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলবে কিনা সে সম্পর্কে অবিলম্বে নিজেদের সুস্পষ্ট ও দৃঢ় অবস্থান ঘোষণা করতে হবে। বুধবার বিকেলে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে এক টেলিফোনালাপে তিনি এ আহ্বান জানান।

রুহানি ম্যাকরনকে বলেন, আমেরিকা এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপের সঙ্গে এটিকে কিভাবে ধরে রাখ যায় সে ব্যাপারে অবিলম্বে ইউরোপীয় দেশগুলোকে ইরানের সঙ্গে আলোচনায় বসতে হবে। এ ব্যাপারে ইউরোপ ও ইরান দৃঢ় কোনো সিদ্ধান্তে পৌঁছাতে না পারলে পরমাণু সমঝোতা রক্ষা করা সম্ভব হবে না বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ড. রুহানি বলেন, তেল রপ্তানি, ব্যাংকিং লেনদেন, বিদেশি পুঁজি বিনিয়োগ ও বীমা’র মতো ইরানের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলোতে ইউরোপকে সুস্পষ্ট অবস্থান ঘোষণা ও তা বাস্তবায়নের গ্যারান্টি দিতে হবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতা সই হওয়ার পর যেসব ইউরোপীয় কোম্পানি তেহরানের সঙ্গে চুক্তি করেছিল, আমেরিকা এ সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর এখন সেসব চুক্তির ভাগ্যও স্পষ্ট করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করে মঙ্গলবার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর ম্যাকরনের সঙ্গে টেলিফোনে কথা বলেন রুহানি। টেলিফোনালাপে তিনি আরো বলেন, ইতিহাস একদিন প্রমাণ করবে ট্রাম্প বড় ধরনের ভুল করেছেন।

এ সময় ট্রাম্পের সিদ্ধান্তে দুঃখ প্রকাশ করে ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরন বলেন, ইউরোপীয় দেশগুলো একযোগে মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। তিনি আরো বলেন, এমনকি ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে আমেরিকায় প্রতিবাদ হয়েছে।  ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতাকে কার্যকর রাখতে সর্বোচ্চ চেষ্টা চালাবে বলে ম্যাকরন প্রতিশ্রুতি দেন। সূত্র: পার্সটুডে।