রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

English

ইউরেশিয়ার পাঁচ দেশে ইরানের রপ্তানি বেড়েছে ১১৬ শতাংশ

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৯, ২০২০ 

news-image

চলতি ইরানি বছরের প্রথম নয় মাসে (২১ মার্চ থেকে ২২ ডিসেম্বর ২০১৯) ইউরেশিয়ার পাঁচ দেশে ইরানের রপ্তানি বেড়েছে ১১৬ শতাংশ। আগের বছরের একই সময়ের তুলনায় ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়ন (ইইইউ) সদস্য দেশগুলোতে দেশটির এই রপ্তানি বেড়েছে।

পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়ার পাঁচটি দেশ রাশিয়া, বেলারুশ, কাজাখস্তান, আর্মেনিয়া ও কিরগিজস্তানের সমন্বয়ে গঠিত ইইইউ। এসব দেশে উল্লিখিত সময়ে ইরান মোট ৭৮৩ মিলিয়ন ডলারের পণ্য সামগ্রী রপ্তানি করেছে। আগের বছরের এই সময়ের তুলনায় যা ওজনের দিক দিয়ে ১১৬ শতাংশ এবং মূল্যের দিক দিয়ে ৭২ শতাংশ বেশি।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের শুল্ক প্রশাসনের (আইআরআইসিএ) মুখপাত্র সাইয়্যেদ রুহুল্লাহ লাতিফি শনিবার এসব তথ্য জানান। তিনি বলেন, ইউরেশিয়ার পাঁচ দেশ- রাশিয়া, বেলারুশ, কাজাখস্তান, আর্মেনিয়া ও কিরগিজস্তানে ৭৮৩ মিলিয়ন ডলারের মোট ২৫ লাখ ১৯ হাজার টন পণ্য রপ্তানি হয়েছে।

অন্যদিকে, চলতি বছরের প্রথম নয় মাসে ইরান ইউরেশিয়ার বাজার থেকে ৯৯১ মিলিয়ন ডলারের ২২ লাখ ৭৪ হাজার টন পণ্য আমদানি করেছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় ওজনের দিক দিয়ে ৪৭ শতাংশ বেশি। তবে মূল্যের দিক দিয়ে তা সাত শতাংশ কম। সূত্র: মেহর নিউজ এজেন্সি।