শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইইউ-ইরান সহযোগিতাকে স্বাগত জানাই: রুহানি

পোস্ট হয়েছে: জানুয়ারি ২, ২০১৭ 

news-image

রোমানিয়াসহ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক উন্নয়নকে স্বাগত জানায় ইরান। তেহরানে নতুন নিযুক্ত রোমানিয়ার রাষ্ট্রদূত আদ্রিয়ান কোজাকস্কির সঙ্গে এক সাক্ষাতে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি শনিবার এ মন্তব্য করেন।

যৌথ সহযোগিতা বাড়ানোর জন্য ইরান ও রোমানিয়ার প্রচুর সামর্থ্য রয়েছে এবং তাদের এই সুযোগগুলো ব্যবহার করা উচিত বলেও মন্তব্য করেন তিনি। ইরানের প্রেসিডেন্ট বিশেষ করে রেলপথের ট্রানজিট পরিকল্পনায় ইরানের উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, কৃষ্ণ সাগরের মধ্যদিয়ে ইউরোপের প্রবেশদ্বার হিসেবে রোমানিয়া ভূমিকা রাখতে পারে।

ড. রুহানি বলেন, এশিয়া ও মধ্যপ্রাচ্যের বাজারে রোমানিয়ার প্রবেশের পথ সুগম করতে পারে ইরান। তিনি আরো বলেন, শিল্প, জ্বালানি ও কৃষিক্ষেত্রে ইরান ও রোমানিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার উন্নয়ন প্রয়োজন।

বুখারেস্টে ইরান-রোমানিয়ার যৌথ অর্থনৈতিক কমিশনের আসন্ন বৈঠকের বিষয়টি উল্লেখ করে রুহানি বলেন, যৌথ সহযোগিতার জন্য ইরান ও রোমানিয়ার বেসরকারি খাতে বিশাল সামর্থ্য রয়েছে এবং দুদেশের সহযোগিতা বাড়াতে ভূমিকা রাখতে পারে।

ইরান ও ইউরোপীয় দেশগুলোর মধ্যে সই করা মূল চুক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, ইরানের সঙ্গে ইন্স্যুরেন্স ও ব্যাংকিং সহযোগিতা জোরদারের মাধ্যমে পরমাণু সমঝোতা-পরবর্তী সুবিধা ভোগ করতে পারে রোমানিয়া।

তেহরান-বুখারেস্ট সহযোগিতা জোরদারে কোনো বাধা নেই বলেও এই কর্মকর্তা উল্লেখ করেন। তিনি বলেন, কেবল রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রেই নয়, সাংস্কৃতিক, বৈজ্ঞানিক, গবেষণা ও একাডেমির ক্ষেত্রেও ইরান এবং রোমানিয়ার সম্পর্ক উন্নয়ন জরুরি।সূত্র: পার্সটুডে