মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

ইংল্যান্ড-বেলজিয়াম ম্যাচ পরিচালনায় ইরানি রেফারি

পোস্ট হয়েছে: জুলাই ১৩, ২০১৮ 

news-image

ফ্রাসের কাছে বেলজিয়াম ও ক্রোয়েশিয়ার কাছে ইংল্যান্ড সেমিফাইনালে হেরে গেলেও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলতে এখনো রাশিয়া বিশ্বকাপে অবস্থান করছে দুই দলই। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আগামী ১৪ জুন স্থানীয় সময় বিকেল ৫টায় দুই দলের মধ্যকার এই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচটি পরিচালনার দায়িত্বে থাকবেন ইরানি রেফারি আলী রেজা ফাগানি। একই দেশের রেজা সোখানদান ও মোহাম্মদ মানসুরি সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, চলতি বিশ্বকাপের নকআউট পর্বের আর্জেন্টিনা বনাম ফ্রান্সের মধ্যকার ম্যাচটি পরিচালনা করেন আলীরেজা ফাগানি ও তার দুই সহকারী রেফারি। এছাড়াও গ্রুপ পর্বে জার্মানি-মেক্সিকো ও সার্বিয়া-ব্রাজিল ম্যাচ পরিচালনা করে প্রশংসিত হন তাঁরা।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে ‘বি’ গ্রুপে স্পেন, পর্তুগাল ও মরক্কোর বিরুদ্ধে প্রতিযোগিতায় নামে ইরান। ১৫ জুন নিজেদের প্রথম খেলায় আফ্রিকার অন্যতম শক্তিশালী দল মরক্কোকে ১-০ গোলে পরাজিত করে তারা। এরপর নিজেদের দ্বিতীয় খেলায় বিশ্ব ফুটবলের অন্যতম বড় শক্তি স্পেনের কাছে ০-১ গোলের ব্যবধানে হেরে যায়। এরপর তৃতীয় ম্যাচে ফিফা র‍্যাংকিংয়ে চতুর্থ স্থানে থাকা পর্তুগালের বিপক্ষে দুর্দান্ত খেলে ১-১ গোলে ড্র করে দলটি। ইরান ফুটবল দল বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিলেও রেফারি ফাগানি ও তার দুই সহকর্মী এখনো রেফারি হিসেবে ইরানের প্রতিনিধিত্ব করে যাচ্ছেন।

২০০৮ সাল থেকে আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) রেফারিদের তালিকাভুক্ত হলেও বিশ্বকাপে এই প্রথম ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হয় ফাগানিকে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের চতুর্থ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এর আগে দুই বার ইরানের বর্ষসেরা রেফারি নির্বাচিত হয়েছিলেন আলী রেজা ফাগানি।