রবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

English

ইংল্যাণ্ডের কাছে ৬-২ ব্যবধানে হেরে বিশ্বকাপ শুরু করল ইরান

পোস্ট হয়েছে: নভেম্বর ২২, ২০২২ 

news-image

কাতারের আল রাবিইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সোমবার  বিকেলে অনুষ্ঠিত বিশ্বকাপের চলতি আসরের দ্বিতীয় ম্যাচে ইসলামী প্রজাতন্ত্র ইরান ৬-২ গোলের ব্যবধানে হেরে গেছে ফিফার র‍্যাংকিংয়ে চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের কাছে। ফিফা র‍্যাংকিংয়ে ইরানের অবস্থান ছিল ২০।

বিশ্লেষকদের অনেকেই বলছেন গোলের ব্যবধান আরও কম হতো- যদি ইরানের গোলরক্ষক আলিরেজা বেইরানবান্দ আহত হয়ে মাঠ না ছাড়তেন। দীর্ঘদেহী বেইরানবান্দ গত বিশ্বকাপ ফুটবলে পর্তুগালের তারকা খেলোয়ার রোনাল্ডোর পেনাল্টি কিক ফিরিয়ে দিয়ে ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন।

ইরানের দক্ষ স্ট্রাইকার সারদার অজমুনও খেলার শেষের দিকে গোলের একটি অতি সহজ সুযোগ মিস করেন। গোলরক্ষককে একা পেয়েও তিনি গোল করতে ব্যর্থ হন তার শুট করা বল গোলপোস্টের বার ঘেষে ওপর দিয়ে বেরিয়ে যাওয়ায়। আহত হওয়ার কারণে এখনও পুরোপুরি ফিটনেস ফিরে না পাওয়ার কারণেই সম্ভবত তাকে খেলার কেবল শেষের দিকে মাঠে নামানো হয়।

খেলার ৮ম মিনিটে কিয়েরান ত্রিপিয়ার ফ্রি কিক নেন। বল চলে যায় হ্যারি কেইনের কাছে। তিনি ৬ গজের বক্সের সামনে থেকে দুর্দান্ত একটি ক্রস করেন। সেটিকে ঠেকাতে পাঞ্চ করেন গোলরক্ষক আলিরেজা। একই সময় সেটিকে ক্লিয়ার করার জন্য হেড দিতে যান ডিফেন্ডার মাজেদ হুসেইনি। কিন্তু গোলরক্ষক আলিরেজা বল পাঞ্চ করে বিপদমুক্ত করলেও নিজে বিপদে পড়ে যান। মাজেদ হুসেইনির সঙ্গে নাকে প্রচণ্ড আঘাত পেয়ে মাঠ ছাড়েন তিনি।

আলিরেজার পরিবর্তে মাঠে নামেন হোসেইন হোসেইনি। আন্তর্জাতিক ম্যাচে অনভিজ্ঞ হোসেইন পারেননি দলের ত্রাতার ভূমিকা পালন করতে। খেলার ৩৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন বেলিংহ্যাম। দুরন্ত হেডে গোল করেন তিনি।

৪৩তম মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন বুকাও সাকা। এরপর প্রথমার্ধের যোগ করা ১৪ মিনিট সময়ের প্রথম মিনিটেই ইংল্যান্ডের হয়ে তৃতীয় গোলটি করেন রহিম স্টার্লিং। প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংলিশরা।

বিরতি থেকে ফিরে ৬২ মিনিটে নিজের দ্বিতীয় আর দলের হয়ে চতুর্থ গোলটি করেন বুকাও সাকা। সাকার করা সেই গোলের মাত্র ৩ মিনিট ব্যবধানে গোল করে ব্যবধান কিছুটা কমান ইরানের মেহদি তারেমি। এরপর ৭১ মিনিটে গোল করেন মার্কাস রাশফোর্ড। ৮৯ মিনিটে ইরানের জালে শেষ গোলটি করেন জ্যাক গ্রেলিশ।

তবে অতিরিক্ত সময়ে ইংল্যান্ড ডি বক্সের মধ্যে ফাউল করলে পেনাল্টি পায় ইরান। পেনাল্টি থেকে গোল করে পরাজয়ের ব্যবধান (৬-২) কিছুটা কমান তারেমি।

এশিয়ার অন্যতম সেরা দল ইরান আগামি ২৫ নভেম্বর ওয়েলস ও ২৯ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে। ইরান বিশ্বকাপ ফুটবলে এ নিয়ে ষষ্ঠ বারের মত খেলছে। চলতি বছরের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ওঠা ইরানের টার্গেট যে লক্ষ্য আগের ৫ টি বিশ্বকাপে এই দেশটি অর্জন করতে পারেনি।  পার্সটুডে/