বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন ইরানের রেফারি টিম

পোস্ট হয়েছে: জুলাই ১, ২০১৮ 

news-image

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম ফ্রান্সের মধ্যকার নকআউট পর্বের প্রথম ম্যাচ পরিচালনা করেন ইরানের রেফারি আলীরেজা ফাগানি। একই দেশের রেজা সোখানদান ও মোহাম্মদ মানসুরি সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন।

চলতি বিশ্বকাপের গ্রুপ পর্বে জার্মানি-মেক্সিকো ও সার্বিয়া-ব্রাজিল ম্যাচেও প্রধান রেফারির দায়িত্ব পালন করেছিলেন ৪০ বছর বয়সী আলীরেজা ফাগানি। তবে এখন পর্যন্ত এই রেফারিকে ভিডিও অ্যাসিটেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করতে দেখা যায়নি।

২০০৮ সাল থেকে আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) রেফারিদের তালিকাভুক্ত হলেও বিশ্বকাপে এই প্রথম ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হয় ফাগানিকে। ২০১৪’র বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের চতুর্থ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এর আগে দু’বার ইরানের বর্ষসেরা রেফারি নির্বাচিত হন আলীরেজা ফাগানি।

ম্যাচ পরিচালনা করছেন আলীরেজা ফাগানি

ক্যারিয়ারের শুরুতে ইরানের প্রথম বিভাগ ফুটবলে রেফারির দায়িত্ব পালন করেন তিনি। কিছু দিন পর পদোন্নতি পেয়ে দায়িত্ব পান ইরানের গালফ প্রো-লিগে ম্যাচ পরিচালনার। পরে ২০০৯ সালে এএফসি প্রেসিডেন্ট কাপের ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে বড় কোনো ম্যাচ পরিচালনার সুযোগ পান ফাগানি। এছাড়া এএফসি চ্যালেঞ্জ কাপ, এএফসি এশিয়ান কাপ, এএফসি চ্যাম্পিয়ন্স লীগেও ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন এ ইরানি রেফারি।

আলীরেজা ফাগানি

২০১৫ সালে বার্সেলোনা-রিভার প্লেটের মধ্যকার ক্লাব বিশ্বকাপের ফাইনাল, ২০১৬ অলিম্পিক ফুটবলের ফাইনাল ও ২০১৭’র কনফেডারেশন কাপের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচের দায়িত্বেও ছিলেন ফাগানি।

১৯৭৮ সালের ২১ মার্চ ইরানের মাশহাদ শহরের কাশমার এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। তার ডাকনাম বেহরুজ। তার বাবা মোহাম্মদ ফাগানিও একজন রেফারি ছিলেন।- পার্সটুডে ।