বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের আরদেস্তানের দৃষ্টিনন্দন জামে মসজিদ

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৬, ২০১৬ 

news-image

ইসলামী স্থাপত্যকলার ইতিহাসে একটি বিষয় বেশ গুরুত্বের দাবি রাখে। তাহলো মসজিদ এবং সেগুলোর স্থাপত্যশৈলী পর্যালোচনা। মসজিদ এবং তার চমৎকার স্থাপত্য সমকালের একনিষ্ঠ বর্ণনাকারী। এগুলোর সুন্দর নির্মাণরীতি থেকেই অনুমান করা যায় মুসলমান জাতি কতটা সৌন্দর্যপ্রিয়।

ইরানের বিখ্যাত মসজিদগুলোর মধ্যে একটি অন্যতম অকর্ষনীয় মসজিদ হচ্ছে দেশটির মধ্যাঞ্চলে অবস্থিত আরদেস্তানের জামে মসজিদ। এ মসজিদটির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। মসজিদটির স্থাপত্য শিল্প অসাধারণ। সাসানিয়া, বুইদ, সেলজুক ও সাফাভি আমলের স্থাপত্য কর্মের মিশ্রণ রয়েছে মসজিদটির কারুকার্যখচিত স্থাপত্য শিল্পে। সেলজুক আমলে মসজিদটি বিশ্বের পর্যটকদের নজর কাড়ে।

ইরানের ইস্পাহান প্রদেশের একটি শহরে মসজিদটি হাইপোস্টাইলের অনুকরণে নির্মিত। চারটি তোরণ রয়েছে যাকে বেষ্টন করে আছে কারুকাজময় স্থাপত্য কর্ম। মাটির তৈরি ইট ব্যবহার করা হয়েছে মসজিদটিতে। মাদ্রাসা, হাম্মাম বা গোসল খানা, বাজার, জলাধার ও সরাইখানা রয়েছে মসজিদটিতে।

ইস্পাহান কালচারাল হেরিটেজ, টুরিজ্যম এন্ড হ্যান্ডিক্রাফটস ডিপার্টমেন্ট মসজিদটিকে ১৯৩১ সালে ইরানের জাতীয় ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করে।সূত্র: তেহরান টাইমস