বুধবার, ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

English

আরদেবিলে শুরু হচ্ছে ১৭ পর্যটন প্রকল্পের কাজ

পোস্ট হয়েছে: জানুয়ারি ১, ২০২০ 

news-image

উত্তর-পশ্চিম ইরানের আরদেবিল প্রদেশে অদূর ভবিষ্যতে শুরু হচ্ছে ১৭টি পর্যটন প্রকল্পের কাজ। ১৫ বিলিয়ন রিয়াল (৩৫মিলিয়ন ডলার) ব্যয়ে এসব প্রকল্প উদ্বোধন করা হবে।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ঐতিহাসিক নিদর্শন পুনরুদ্ধার, নতুন হোটেল ও পানি শোধনাগার নির্মাণ এবং পর্যটন অবকাঠামোগত সুযোগ-সুবিধা তৈরি করা। আসন্ন আরদেবিল প্রদেশ সফরে প্রেসিডেন্ট হাসান রুহানির আনুষ্ঠানিকভাবে প্রকল্পগুলো উদ্বোধন করার কথা রয়েছে। শনিবার এই তথ্য জানিয়েছেন প্রাদেশিক পর্যটন দপ্তরের প্রধান নাদের ফাল্লাহি।

তিনি বলেন, হির শহরে দেশের প্রথম কাচের তৈরি সেতু জনসাধারণ ও পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। দেশি ও বিদেশি পর্যটকদের জন্য এটি আকর্ষণীয় পর্যটন গন্তব্য হবে।

আরদেবিলে গ্রীষ্মের প্রচণ্ড খরতাপেও পেতে পারেন প্রশান্তি। পরিবার নিয়ে সময় কাটানোর সেরা পর্যটন গন্তব্য এটি। যার শীতলতায় আকৃষ্ট হয়ে প্রতিনিয়ত ছুটে চলেছেন বিপুল সংখ্যক পর্যটক। এখানে প্রখ্যাত মুসলিম সুফিসাধক শেখ সাফি আদ-দ্বীনের খানেগাহ ও শিরিন এনসেম্বল গড়ে ওঠে সপ্তদশ থেকে অষ্টাদশ শতকের মধ্যে। সাংস্কৃতিক এই স্থানটি বিশ্বের প্রসিদ্ধতম সুফি বিশ্বাসের নিদর্শন যা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছে। সূত্র: তেহরান টাইমস।