রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

আরও দুই আন্তর্জাতিক অ্যাওয়ার্ড জিতলো ‘সারভ্যান্ট’

পোস্ট হয়েছে: অক্টোবর ৮, ২০১৭ 

news-image

ইরানি স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দ্য সারভ্যান্ট’ আরও দুটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অ্যাওয়ার্ড জিতেছে। এ নিয়ে এ পর্যন্ত ২০টি পুরস্কার ঘরে তুললো ফারনুশ আবেদি পরিচালিত ছবিটি ।

মেক্সিকো অনুষ্ঠিত ২০১৭ কোর্তো ক্রেয়েটিভ শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল ও যুক্তরাষ্ট্রের হট স্প্রিংস ইন্টারন্যাশনাল হরোর ফিল্ম ফেস্টিভ্যালে ১০০তম বারের মতো আন্তর্জাতিকভাবে প্রদর্শীত হয় ছবিটি। এ দুই উৎসবে অংশ নিয়ে সেরা ছবির অ্যাওয়ার্ড জিতেছে ‘সারভ্যান্ট।

এর আগে ইরানি স্বল্পদৈর্ঘ্যটি যুক্তরাষ্ট্রের ক্যালিয়োর্নিয়ায় অনুষ্ঠিত ‘হরিবল ইমাজিনিংস ফিল্ম ফেস্টিভ্যালের’ সাততম আসরে সেরা অ্যানিমেশন ছবির পুরস্কার জয় লাভ করে।

আবেদির তথ্যমতে ‘সারভ্যান্ট’ চলচ্চিত্রটি প্রভু ও তার দাসের কাহিনিকে ঘিরে নির্মিত। এখানে দাসের ভূমিকায় দেখা যাবে রাক্ষুসে পোকা তেলাপোকাকে। কিন্তু ধীরে ধীরে সে বুঝতে পারবে যে সে আরও ভালো কিছু পাওয়ার যোগ্য। সুতরাং তেলাপোকা টেবিল উল্টে দেয়ার চেষ্টা করবে এবং শেষ পর্যন্ত খেলা নিজের অনুকূলে ঘুরিয়ে দিতে পারবে।

এর আগে ইরানি স্বল্পদৈর্ঘ্য ছবি ‘দ্য সারভ্যান্ট’ স্পেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অ্যানিমেশন ছবি হওয়ার গৌরব অর্জন করে । ৪০তম এলচি আন্তর্জাতিক স্বতন্ত্র চলচ্চিত্র উৎসবের অ্যানিমেশন বিভাগে সেরা ছবির অ্যাওয়ার্ড পায় ছবিটি।

গত ফেব্রুয়ারিতে লন্ডন স্বতন্ত্র চলচ্চিত্র উৎসবে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি, যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এসএফবিএফএফ চলচ্চিত্র উৎসবে সেরা অ্যানিমেশন ছবি হিসেবে দ্বিতীয় পুরস্কার পেয়েছে ‘সারভ্যান্ট’।

এছাড়া যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘২০১৭ সিলভার স্ক্রিম ফেস্টিভ্যালে’ সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেশন ছবির অ্যাওয়ার্ড এবং ব্রাজিলে অনুষ্ঠিত ১৩তম আন্তর্জাতিক ফ্যান্টাস্টিক ফেস্টিভ্যাল অব পোর্তো’তে স্রোতা অ্যাওয়ার্ড লাভ করে ইরানি চলচ্চিত্রটি। সূত্র: মেহের নিউজ।