সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

আমেরিকায় দুই ইরানি চলচ্চিত্রের অ্যাওয়ার্ড জয়

পোস্ট হয়েছে: নভেম্বর ৭, ২০১৯ 

news-image

আমেরিকায় অনুষ্ঠিত ২০তম অ্যানুয়াল ওজাই ফিল্ম ফেস্টিভালে দুই ইরানি ছবি অ্যাওয়ার্ড জিতেছে। আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবে পুরস্কার জেতা দুই ছবি হলো ‘ফাইন্ডিং ফারিদেহ’ ও ‘ড্রাইভিং লেসনস’।

ইরানি কাহিনীচিত্র ‘ফাইন্ডিং ফারিদেহ’ যৌথভাবে পরিচালনা করেছেন নির্মাতা আজাদেহ মৌসাভি ও কুরোশ আতায়। চলচ্চিত্র উৎসবের এবারের ২০তম আসরে ছবিটি অনারেবল মেনশন লাভ করেছে।

উৎসবে দ্বিতীয় অ্যাওয়ার্ড জিতেছে ইরানি স্বল্পদৈর্ঘ্য ‘ড্রাইভিং লেসনস’। ছবিটি বেস্ট ন্যারেটিভ শর্ট অ্যাওয়ার্ড জিততে সক্ষম হয়েছে। এটি নির্মাণ করেছেন নির্মাতা মারজিয়েহ রিয়াহি।  

ফারিদেহ চরিত্রের এক ইরানি মেয়ের কাহিনী নিয়ে ‘ফাইন্ডিং ফারিদেহ’ তৈরি করা হয়েছে। মেয়েটিকে ৪০ বছর আগে এক ডাচ দম্পতি দত্তক নেন। বর্তমানে সে ভয় কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। তাই প্রথমবারের মতো জন্মভূমি ইরান সফর করে সে। সেখানে মূলত তিনটি পরিবারের সাথে সাক্ষাৎ করতে যায় ফারিদেহ। যাদের প্রত্যেকেই তার আসল পরিবার হওয়ার দাবি করে। এই সফরে সে ইরানি পরিচিতি ও সংস্কৃতি খুঁজে পাওয়ার চেষ্টা করে।

ছবিটি আসন্ন ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের সেরা আন্তর্জাতিক ফিচার বিভাগে (সাবেক বিদেশি ভাষার চলচ্চিত্র) পাঠিয়েছে ইরান।  

২০তম অ্যানুয়াল ওজাই ফিল্ম ফেস্টিভাল চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। ৩ নভেম্বর বিজয়ীদের তালিকা প্রকাশ করা হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।