শনিবার, ২০শে জানুয়ারি, ২০১৮ ইং, ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

English

আমেরিকার বিকল্প উপায়ে নয়া কৃত্রিম পা বানাল ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ৩, ২০১৮ 

news-image

হাঁটুর নিচের অংশে জটিলতা বা সমস্যায় ভোগা মানুষদের সহায়তায় নতুন এক কৃত্রিম পা তৈরি করতে সক্ষম হয়েছে ইরান। দেশটির ইসফাহান ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষকরা অঙ্গটি তৈরি করেছেন। তবে যুক্তরাষ্ট্রের বিকল্প উপায়ে পাটি তৈরি করতে হয়েছে ইরানি গবেষকদের।

ইসফাহান ইউনিভার্সিটি অব টেকনোলজির মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের অনুষদ সদস্য ও গবেষণা দলটির নেতা নিমা জমশিদি এই সফলতা অর্জনে সক্ষম হয়েছেন। মেহর নিউজ এজেন্সিকে তিনি জানিয়েছেন, তার গবেষণা দল নতুন কৃত্রিম পা তৈরি করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, কৃত্রিম পা সাধারণত যুক্তরাষ্ট্রে তৈরি করা হয় এবং এটা তৈরি করা হয় কার্বন দিয়ে।

এই গবেষক আরও জানান, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা মতে ইরানে সামরিক ভাবে কার্বন ব্যবহারের সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক এই নিষেধাজ্ঞার কারণে এই পদার্থটি ইরানে আমদানি করা যায় না। তাই আমাদের তৈরিকৃত কৃত্রিম পায়ে অন্যান্য পদার্থ ব্যবহার করার চেষ্টা করেছি।

তিনি বলেন, ‘‘নিষেধাজ্ঞা সমস্যার কারণে আমরা ফাইবার পদার্থ ব্যবহার করেছি। যা সাধারণত কৃত্রিম পা তৈরি করতে ব্যবহার করা হয় না।’’ তবে তিনি জানান, তাদের তৈরিকৃত কৃত্রিম পা গুণাগুণের দিক দিয়ে আমেরিকার তৈরি পায়ের মতোই।

নিমা জমশিদি আরও জানান, অমেরিকার তৈরি যন্ত্রটির আয়ুষ্কাল ৩ বছরের চেয়ে কম। অন্যদিকে তাদের তৈরিকৃত পণ্যটির আয়ুষ্কাল ৫ বছরের ওপরে। প্রতিদিন এই পা দিয়ে ৬ হাজার ধাপ হাঁটা যাবে। তিনি জানান, তারা ৪০ জন ব্যক্তির ওপর কৃত্রিম পায়ের পরীক্ষা চালিয়েছেন। ইরানের বাজারে এর দাম কমবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।