শুক্রবার, ২৪শে মে, ২০১৯ ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

English

আমেরিকার পদক্ষেপে কেউ লাভবান হবে না: প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: জুলাই ৫, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে ‘অবৈধ’ বলে নিন্দা জানিয়েছেন। সেইসঙ্গে তিনি বলেছেন, ওয়াশিংটনের এ পদক্ষেপে আমেরিকাসহ কোনো দেশই লাভবান হবে না।

বুধবার ভিয়েনায় অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুরজের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে রুহানি আরো বলেন, অস্ট্রিয়া এবং ইরান পরমাণু সমঝোতা অক্ষুণ্ন রাখার লক্ষ্যে প্রচেষ্টা চালাতে সম্মত হয়েছে। তিনি বলেন, এ সমঝোতা ছিল যুক্তি ও সফল কূটনীতির ফসল।

যৌথ সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার চ্যান্সেলর বলেন, তার দেশ ও ইউরোপীয় ইউনিয়ন পরমাণু সমঝোতা ধরে রাখতে বদ্ধপরিকর। আগামী কয়েকদিনের মধ্যে পরমাণু সমঝোতায় জড়িত বাকি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে যে বৈঠক হতে যাচ্ছে তাতে এ সমঝোতা রক্ষা করার ক্ষেত্রে ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আমেরিকা বেরিয়ে যাওয়া সত্ত্বেও কীভাবে পরমাণু সমঝোতাকে কার্যকর রাখা যায় সে উপায় খুঁজে বের করার জন্য শুক্রবার চীন, রাশিয়া, ফ্রান্স, জার্মানি ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীরা ভিয়েনায় ইরানি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

সেবাস্তিয়ানের সঙ্গে বৈঠকের আগে ইরানের প্রেসিডেন্ট অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভ্যান ডার বেলেনের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে প্রেসিডেন্ট রুহানি বলেন, তার দেশের স্বার্থ রক্ষিত হলে আমেরিকাকে ছাড়াই পরমাণু সমঝোতায় টিকে থাকবে ইরান।ভিয়েনা সফরের আগে ইরানের প্রেসিডেন্ট সুইজারল্যান্ড সফর করেন। – পার্সটুডে।