শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

আফ্রিকান দেশগুলোর সাথে সম্পর্ক বাড়াতে চায় তেহরান: হাসান রুহানি

পোস্ট হয়েছে: অক্টোবর ১৮, ২০১৬ 

news-image

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আফ্রিকান দেশগুলোর সাথে সম্পর্ক বাড়ানো ইসলামি প্রজাতন্ত্র ইরানের অন্যতম নীতি। সোমবার তেহরান সফরত আইভোরি কোস্টের পররাষ্ট্রমন্ত্রী আবদাল্লাহ আলবার্ট তইকেসুর সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ইয়ামোসুকরোর সঙ্গে সকল ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্রে সম্পর্ক বাড়ানোর ব্যাপারে তেহরান প্রস্তুত রয়েছে। রুহানি আরো বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে তেহরান এবং ইয়ামোসুকরো তাদের সক্ষমতাকে কাজে লাগানো উচিত।

প্রযুক্তি এবং প্রকৌশল ক্ষেত্রে ইরানের অগ্রগতির কথা উল্লেখ করে রুহানি আরো বলেন, পশ্চিম আফ্রিকান দেশগুলোর বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে সহযোগিতা দিতে তেহরান সবসময় প্রস্তুত রয়েছে।

এছাড়া, বৈঠকে সন্ত্রাসবাদ নির্মূলে সব দেশের সমন্বিত প্রচেষ্টার কথা উল্লেখ করেছেন প্রেসিডেন্ট রুহানি। সন্ত্রাসবাদকে বিশ্বের প্রধান হুমকি হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, ইসলাম ভালবাসা, শান্তি এবং শান্তিপূর্ণ সহাবস্থানে  বিশ্বাস করে এবং এর সঙ্গে সন্ত্রাসীদের কোনো ধরনের সম্পর্ক নেই।

বৈঠকে সন্ত্রাস নির্মূলে সব দেশের সমন্বিত  প্রচেষ্টার ওপর জোর দিয়ে মাবরি বলেন, সব দেশের উন্নয়ন এবং সমৃদ্ধি শান্তি এবং নিরাপত্তা প্রতিষ্ঠার ওপর নির্ভর করছে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক ক্ষেত্রে সম্পর্ক বাড়ানোর ব্যাপারে তার দেশের দৃঢ়তার কথা বৈঠকে উল্লেখ করেন আইভোরি কোস্টের এ কর্মকর্তা।

সূত্র: পার্সটুডে