সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং, ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

আন্তর্জাতিক শাহর চলচ্চিত্র উৎসবে ইরানের ১৮০ নারী চলচ্চিত্রকার

পোস্ট হয়েছে: জুলাই ২০, ২০১৭ 

news-image

আন্তর্জাতিক শাহর চলচ্চিত্র উৎসবের বিভিন্ন বিভাগে এবার অংশ নেবেন ইরানের রেকর্ড সংখ্যক নারী চলচ্চিত্র নির্মাতা। তেহরানে দুই সপ্তাহ পরেই পর্দা উঠবে আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবটির ষষ্ঠ আসরের।

আইএফপিনিউজ ডটকমের তথ্যমতে, চলচ্চিত্র উৎসবটিতে অংশ নেয়ার জন্য ইতোমধ্যে ইরানের ১৮০ জনের অধিক নারী চলচ্চিত্র নির্মাতা আবেদন করেছেন। তারা এবারের আসরের ফিচার, পূর্ণ দৈর্ঘ্য ফিচার, মাঝারি-দৈর্ঘ্য ফিচার, স্বল্পদৈর্ঘ্য ছবি, ডকুমেন্টারি, মাঝারি-দৈর্ঘ্য ডকুমেন্টারি, স্বল্পদৈর্ঘ্য ডকুমেন্টারি, অ্যানিমেশন ও নেইবরহুড বিভাগে অংশ নেবেন।

আন্তর্জাতিক কোনো চলচ্চিত্র উৎসবে এবারই রেকর্ড সংখ্যক ইরানি নারী চলচ্চিত্র নির্মাতারা অংশ নিচ্ছেন। বিশেষ করে চলচ্চিত্র উৎসবের মাঝারি-দৈর্ঘ্য ফিচার বিভাগে ইরানি নারী চলচ্চিত্র নির্মাতাদের অংশগ্রহণকে বিশেষ তাৎপর্যপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

জানানো হয়, প্রায় ৫০ জন ইরানি নারী চলচ্চিত্র নির্মাতা মাঝারি-দৈর্ঘ্য ফিচার ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে অংশ নেয়ার জন্য আবেদন করেছেন। অন্যদিকে, অ্যানিমেশন ও নেইবরহুড বিভাগে অংশ নিতে ইতোমধ্যে ৩৯ জন করে আবেদন করেছেন।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য ও মাঝারি-দৈর্ঘ্য ডকুমেন্টারি বিভাগে ইরানের ৩৬ জন নারী চলচ্চিত্র নির্মাতা প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফিচার বিভাগে ১০ জন এবং পূর্ণদৈর্ঘ্য ফিচার ও ডকুমেন্টারি বিভাগে অংশ নেবেন ৭ জন।

ষষ্ঠ আন্তর্জাতিক শাহর চলচ্চিত্র উৎসব ইরানের রাজধানী তেহরানে ৩১ জুলাই শুরু হয়ে চলবে ৫ আগস্ট পর্যন্ত। সূত্র: ইরান ডেইলি, আইএফপি।