শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ইরানের দৃষ্টিনন্দন হস্তশিল্প

পোস্ট হয়েছে: এপ্রিল ৩০, ২০১৮ 

news-image

নান্দনিক কারুশৈলীতে তৈরি হস্তশিল্পের বিভিন্ন সামগ্রী নিয়ে ইতালির ফ্লোরেন্সে জমে উঠেছে ৮২তম আন্তর্জাতিক হস্তশিল্প বাণিজ্য মেলা। এবারের মেলায় প্রদর্শীত হচ্ছে ইরানি হস্তশিল্পের নজরকাড়া সব পণ্য সামগ্রী। যা দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা।

জানা যায়, এবারের মেলায় ইরানের বিভিন্ন প্রদেশের ৩২ জন দক্ষ কারুশিল্পী অংশ নিয়েছেন। মেলায় দর্শনার্থীদের কাছে নিজেদের নিপুণ হাতে তৈরি সামগ্রীর আকষর্ণীয় সব দিক তুলে ধরছেন এসব শিল্পী।

মেলায় ১২০ বর্গমিটার এলাকা জুড়ে দৃষ্টিনন্দন হস্তশিল্পের নানা পণ্যের পসরা দিয়ে সাজানো হয়েছে ইরানি প্যাভিলিয়ন। ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন সংস্থার সহযোগিতায় প্যাভিলিয়নটি বসিয়েছে দেশটির ট্যুরিং ও অটোমোবাইল ক্লাব।

খবরে বলা হয়, ইরানি প্যাভিলিয়নে বিভিন্ন কর্মশালা আয়োজনের পাশপাশি চলছে স্থানীয় মিউজিক পরিবেশন।

উল্লেখ্য, অসাধারণ কারুকার্যের জন্য বিগত দুই বছর যাবৎ ইরানি হস্তশিল্পের কয়েক ডজন সামগ্রী জাতিসংঘের বিজ্ঞান ও ঐতিহ্য বিষয়ক সংস্থা ইউনেসকোর স্বীকৃতি লাভ করে আসছে।

এবারের আন্তর্জাতিক হস্তশিল্প বাণিজ্য মেলায় বিশ্বের প্রায় ৫০ দেশের ৮শ হস্তশিল্প সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান ও কয়েকশ কারিগর অংশ নিয়েছে। পহেলা মে পর্যন্ত চলবে এই মেলা। সূত্র: তেহরান টাইমস।