শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

আন্তর্জাতিক বাণিজ্যের গুরুত্বপূর্ণ বন্দর উদ্বোধন করল ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৩, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি চবাহার সমুদ্রবন্দরের উদ্বোধন করেছেন। এ বন্দর উদ্বোধনের পর আশা করা হচ্ছে- ভারত থেকে মধ্য এশিয়া পর্যন্ত বাণিজ্য রুট চালু হবে।

ইরানের সিস্তান-বালুচিস্তান প্রদেশের চবাহারে শহীদ বেহেশতি সমুদ্রবন্দর নির্মাণ করা হচ্ছে। চারটি পর্যায়ে বন্দরের সামগ্রিক নির্মাণ কাজ শেষ হবে। প্রথম পর্যায়ের নির্মাণ কাজ শেষে এর উদ্বোধন করা হলো আজ এবং অনুষ্ঠানে ১৭টি দেশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানি বলেন, এ বন্দরের উদ্বোধন ইরানের জনগণ বিশেষ করে চবাহারের জন্য একটি ঐতিহাসিক দিন। তিনি বলেন, এ প্রকল্পের বিশেষ গুরুত্ব রয়েছে কারণ চবাহার বন্দর ইরানের ভেতর দিয়ে বেশকিছু বাণিজ্য করিডরকে সমুদ্রের সঙ্গে যুক্ত হয়েছে। এছাড়া, এ বন্দর ইরানকে তার পূর্ব ও উত্তরের প্রতিবেশীদের সঙ্গে সংযুক্ত করেছে এবং পরবর্তীতে ইউরোপীয় দেশগুলোকে সংয়ুক্ত করবে।

চবাহার বন্দর

২০০৭ সালে শহীদ বেহেশতি বন্দরের নির্মাণ কাজ শুরু হয় এবং এরইমধ্যে ১০০ কোটি ডলার ব্যয় হয়েছে। এটা হচ্ছে ইরানের একমাত্র মহাসাগরীয় বন্দর এবং এক লাখ টন ধারণ ক্ষমতার জাহাজও ভিড়তে পারবে এখানে। বন্দরের চার পর্যায়ের নির্মাণ কাজ শেষ হলে বার্ষিক কার্গো ব্যবস্থাপনার সক্ষমতা আট কোটি ২০ লাখ টনে পৌঁছাবে। এ বন্দর ব্যবহার করে আফগানিস্তান ও মধ্য এশিয়ার দেশগুলোতে পণ্য পাঠানোর পরিকল্পনা নিয়েছে ইরান। কিছুদিন আগে ভারত, আফগানিস্তান ও ইরান একটি চুক্তি সই করেছে যার আওতায় ভারতকে আফগানিস্তান ও মধ্য এশিয়ার দেশগুলোতে কম খরচে পণ্য পরিবহনের সুযোগ দেয়া হবে। বিনিময়ে ভারত এ বন্দর নির্মাণের কাজে ৫০ কোটি ডলার খরচ করবে।  – পার্সটুডে।