মঙ্গলবার, ২৫শে মার্চ, ২০১৯ ইং, ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ইরানের ৫ পদক জয়

পোস্ট হয়েছে: জুলাই ১৭, ২০১৮ 

news-image

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও ২০১৮) অংশ নিয়ে ৫টি পদক জয় লাভ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের গণিত অলিম্পিয়াড দল। রোমানিয়ায় অনুষ্ঠিত হয় গণিত অলিম্পিয়াডের এবারের ৫৯তম পর্ব। এতে ১টি সোনা, ৩টি রুপা ও ১টি ব্রোঞ্জ পদকসহ মোট ৫টি পদক জয় করতে সক্ষম হয়েছে ফার্সি অলিম্পিয়াড দলের তরুণ সদস্যরা। সেই সাথে একটি সম্মানজনক ডিপ্লোমাও পেয়েছে ইরানি দল।

আইএমও’র ওয়েবসাইটে প্রকাশিত ফলাফল অনুযায়ী, ইরানের গণিত অলিম্পিয়াড দলের সদস্যরা মোট ৫টি রঙিন পদক জয় লাভ করেছে। এর মধ্য দিয়ে আইএমও ২০১৮ তে অংশগ্রহণকারী ১১১টি দেশের মধ্যে ১৯তম স্থান অর্জন করেছে দেশটির গণিত প্রতিভাবানরা।

গণিত বিষয়ে আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় ইরানি টিম থেকে স্বর্ণপদক জয় লাভ করেন মোহাম্মাদ শরিফি। রুপার মেডেল জিতেছেন এরফান মোইনি, আহমদ রমজানপৌর, এবং মোহাম্মদ শাহেরদি। ব্রোঞ্জপদক জয় করেছেন মোহাম্মাদ আমিন শরিফি। অন্যদিকে অলিম্পিয়াড থেকে সম্মানজনক ডিপ্লোমা পেয়েছেন ইরানি দলের সদস্য আবোলফজল শিরমাহাল্লেই।

৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড ৩ জুলাই রোমানিয়ার ক্লুজ-ন্যাপোকায় শুরু হয়। ১৪ জুলাই বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদানের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

বিগত চার বছরে এবার নিয়ে তৃতীয়বারের মতো গণিত অলিম্পিয়াডে (আইএমও) প্রথম স্থান জয় করেছে আমেরিকার গণিত অলিম্পিয়াড দল। রুশ টিম অর্জন করেছে দ্বিতীয় স্থান। চীন দখল করেছে তৃতীয় স্থান।

এদিকে, আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের পক্ষে প্রথমবারের মতো স্বর্ণপদক জয় করেছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আহমেদ জাওয়াদ চৌধুরী। জাওয়াদ ৪২ এ ৩২ নম্বর পেয়ে স্বর্ণপদক জয় করে। সোনা ছাড়াও তিনটি ব্রোঞ্জপদক ও দুটি অনারেবল মেনশন পেয়েছে বাংলাদেশ দল। সূত্র: মেহর নিউজ এজেন্সি।