শনিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

English

বাংলাদেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্বিরাত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইরান  

পোস্ট হয়েছে: জুন ১৪, ২০২১ 

news-image

 ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিট্যাল -২০২০’  আয়োজিত আন্তর্জাতিক ক্বিরাত প্রতিযোগিতায় ইরানি ক্বারী আলী রেজা বিজানি আভভাল প্রথম স্থান অধিকার করেছেন। গতকাল ( রোববার ১৩ ই জুন ) বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।বাংলাদেশের ধর্ম এবং যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এই আন্তর্জাতিক ক্বিরাত প্রতিযোগিতার বাস্তবায়নে ছিল ইসলামিক ফাউন্ডেশন।

প্রতিয়োগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছেন বাংলাদেশের ক্বারী মুহাম্মদ হাবিবুর রহমান।আর তৃতীয় স্থান অধিকার করেছেন তুরস্কের ক্বারী ইউপ ইনসার কিলিক । ১৮ থেকে ৩৫ বছর বয়সি ক্বারীরা এই প্রতিযোগিতায় অংশ নেন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে আন্তর্জাতিক এই ক্বিরাত প্রতিযোগিতার উদ্বোধন করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। ক্বিরাত প্রতিযোগিতাটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠিত হ। এশিয়াআফ্রিকামধ্যপ্রাচ্যআমেরিকাইউরোপওশেনিয়া এবং বাংলাদেশ এই ৬টি অঞ্চলের সমন্বয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হ। প্রতিটি অঞ্চল থেকে ৩ জন করে নির্বাচিত প্রতিযোগীদের নিয়ে মোট ১৫ জন প্রতিযোগী চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেন। সেখান থেকে চূড়ান্তভাবে তিনজনকে বিজয়ী ঘোষণা করা হ।প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ে মোট ৪০০ জন ক্বারী অংশ নেন।

আইসিওয়াইএফ সচিবালয় এবং ইসলামিক ফাউন্ডেশন এই বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে একটি জুরি বোর্ড গঠন করে। আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগিতা পরিচালনা করে আইসিওয়াইএফ। স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশের প্রতিযোগিতা ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন পরিচালনা করে। আন্তর্জাতিক প্রতিযোগিতা আইসিওয়াইএফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বয়ে পরিচালিত হয়।বর্তমান করোনা পরিস্থিতির কারণে প্রতিযোগিতাটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

উল্লেখ্যমুসলিম বিশ্বের তরুণদের দৃঢ় ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার প্রয়াস এবং নানামুখী কৃতিত্বে উৎসাহ প্রদানের লক্ষ্যে ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরাম ২০১৫ সাল থেকে প্রতিবছর ওআইসি সদস্যভুক্ত দেশসমূহকে ওআইসি ইয়ুথ ক্যাপিটাল’-এর স্বীকৃতি প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের রাজধানী ঢাকা ওআইসি যুব রাজধানী’ হিসেবে স্বীকৃতি পেয়েছে।