মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

আনুষ্ঠানিক ডিজিটাল মুদ্রা চালু করছে ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ১, ২০১৮ 

news-image

ইরানের সুপ্রিম কাউন্সিল অব সাইবারস্পেসের সেক্রেটারি আবুল হাসান ফিরুজাবাদি জানিয়েছেন, নিকট ভবিষ্যতে তার দেশে ডিজিটাল মুদ্রা নিয়ন্ত্রণ করা হবে এবং তা আনুষ্ঠানিক বা বৈধ মুদ্রা হিসেবে চালু করা হবে। তেহরানে চলমান ২৪তম আন্তর্জাতিক ইলেক্ট্রনিক্স, কম্পিউটার ও ই-কমার্স প্রদর্শনীর (ইলেকম্প ২০১৮) ফাঁকে তিনি এই ঘোষণা দেন। শনিবার সন্ধ্যায় সুপ্রিম কাউন্সিল অব সাইবারস্পেসের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

ফিরুজাবাদি বলেন, কোন ডিজিটাল মুদ্রাটি ইরানে আনুষ্ঠানিক মুদ্রা হিসেবে চালু করা হবে সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, একটি ওয়ার্কিং গ্রুপের সোস্যাল কমিশন ভারচুয়াল মুদ্রা বিনিময় চালুর বিষয়ে আলোচনা করবে। কমিশন ডিজিটাল মুদ্রাসমূহের তথ্য উপাত্ত বিশ্লেষণ করবে এবং কোন মুদ্রাটি বৈধ করা হবে যে বিষয়ে সিদ্ধান্ত নেবে।

তিনি আরও বলেন, আমরা বন্ধুপ্রতীম দেশগুলোর সাথে আর্থিক লেনদেনের জন্য একটি জাতীয় ও যৌথ ক্রিপটোকারেন্সি (ডিজিটাল মুদ্রা) চালুর পরিকল্পনা করছি। সাইবারস্পেস কাউন্সিলের আগামী অধিবেশনে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে বলে জানান তিনি।

২৫ জুলাই ইরানের ব্যবস্থাপনা ও বিনিয়োগ বিষয়ক কর্মকর্তা আলি রেজা দালিরি বলেন, সরকারি ভাবে ডিজিটাল মুদ্রা ব্যবস্থা চালু করা গেলে তা মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে সাহায্য করবে ইরানকে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।