শনিবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং, ২রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

আটলান্টিক মহাসাগরের দিকে যাচ্ছে ইরানের নৌ বহর

পোস্ট হয়েছে: নভেম্বর ৮, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারি বলেছেন, তার দেশের একটি নৌ বহর প্রথমবারের মতো আটলান্টিক মহাসাগর অভিযানের যাওয়ার পরিকল্পনা করেছে। দক্ষিণ আফ্রিকার সমুদ্রবন্দরে যাত্রাবিরতি দেয়ার পর আটলান্টিক অভিযানের পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

গত ৫ অক্টোবর ইরানের ৪৪তম নৌবহরের আলভান্দ ডেস্ট্রয়ার এবং বুশেহর লজিস্টিক ভেসেল গভীর সমুদ্রের দিকে যাত্রা করে। বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্যিক জাহাজ ও তেল ট্যাংকারের নিরাপত্তা দেয়ার উদ্দেশ্যে এ অভিযানে বের হয়েছে ইরানি নৌবহর।

অ্যাডমিরাল সাইয়্যারি সোমবার সাংবাদিকদের জানান, নৌ বহরটি প্রথমে এডেন উপসাগর পার হয়ে ২৯ অক্টোবর তাঞ্জানিয়ার দারুসসালাম বন্দরে যাত্রাবিরতি করে। সেখানে তিনদিন অবস্থান করেছে এ নৌ বহর। বর্তমানে এটি মোজাম্বিকের সমুদ্রসীমার কাছে রয়েছে এবং সমুদ্রের অবস্থা ঠিক থাকলে দক্ষিণ আফ্রিকার দিকে যাওয়ার পরিকল্পনা রয়েছে। এরপর সবকিছু ঠিক থাকলে নৌ বহরটি আটলান্টিক মহাসাগরের দিকে যাবে বলে জানান অ্যাডমিরাল সাইয়্যারি।

তিনি বলেন, গভীর সমুদ্রে এ নৌ বহরের যাত্রার মাধ্যমে ইরানের সামরিক সক্ষমতার প্রমাণ মিলল। এছাড়া, আঞ্চলিক এসব দেশের সঙ্গে ইরানের ঘনিষ্ঠতা সৃষ্টির পাশাপাশি ইরানভীতি দূর করতে এবং বন্ধুত্বের বার্তা ছড়িয়ে দিতে এ সফর বিশষে ভূমিকা রাখবে। সূত্র: পার্সটুডে