বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

আঞ্চলিক শান্তি রক্ষায় ইরানের ভূমিকা গুরুত্বপূর্ণ : ফরাসি স্পিকার

পোস্ট হয়েছে: জুন ১৩, ২০১৬ 

news-image
ফ্রান্সের সংসদ স্পিকার ক্লদ বার্তোলোন বলেছেনইরানের অংশগ্রহণ ছাড়া পশ্চিম এশিয়ায় স্থায়ী শান্তি আসবে না। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করা আজ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং এ লড়াইয়ে ইরানের একটি সুস্পষ্ট ভূমিকা রয়েছে। তেহরানকে ছাড়া এ অঞ্চলে টেকসই শান্তি প্রতিষ্ঠিত হবে না।’ ইরানের সংসদ স্পিকার ড.আলী লারিজানির সঙ্গে টেলিফোনে কথা বলার সময় ফ্রান্সের স্পিকার এসব কথা বলেন। 
 
ফ্রান্সের স্পিকার ক্লদ বার্তোলোন শীগগির ইরান সফরের ইচ্ছা প্রকাশ করেন। স্পিকার হিসাবে পুন:নির্বাচিত হওয়ায় তিনি ড.লারিজানিকে অভিনন্দন জানান। ক্লদ বার্তোলোন জানানইরানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো মজবুত করতে তার দেশ গভীরভাবে আগ্রহী। বিশেষ করে অর্থনৈতিক সহযোগিতা ও সন্ত্রাসের বিরুদ্ধে সহায়তায় দেশ দুটির একসঙ্গে কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।
 
তিনি ড. লারিজানি বলেন,  গত জানুয়ারিতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির ফ্রান্স সফরের মধ্য দিয়ে উভয় দেশের একসঙ্গে কাজ করার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হয়েছে। রুহানির ফ্রান্স সফরের সময় দুটি দেশের মধ্যে ৩৩ বিলিয়ন ডলারের আর্থিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়।
সূত্র:  ফিন্যান্সিয়াল ট্রিবিউন