সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

আঞ্চলিক মুদ্রায় দ্বিপাক্ষিক বাণিজ্যে ইরান-ভারত

পোস্ট হয়েছে: জুন ৬, ২০১৮ 

news-image

মার্কিন ডলারের পরিবর্তে আঞ্চলিক মুদ্রার ব্যবহারে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে সম্মত হয়েছে ইরান ও ভারত। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের জারি করা একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রতিহত করতে এই সিদ্ধান্ত নিয়েছে দুদেশ। ইরান ও ভারতের তেল শিল্প সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

রুশ সংবা সংস্থা স্পুটনিকের প্রতিবেদনে বলা হয়, দুদেশের তেল শিল্পের সূত্র গণমাধ্যমকে জানিয়েছে, উভয় দেশ পণ্য বিনিময়ে মতো পদ্ধতিতে বাণিজ্যিক লেনদেনে সম্মত হয়েছে। এ পদ্ধতিতে ভারতকে তেলের মূল্যের একটি অংশ রুপিতে পরিশোধ করার সুযোগ দেবে ইরান। ভারত এই অর্থ রাষ্ট্রীয় পরিচালিত ইউসিও ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে পারবে। যে ব্যাংকটি মার্কিন নিষেধাজ্ঞার আওতায় নেই।

প্রতিবেদনে বলা হয়, ইরান ও ভারত মার্কিন নিষেধাজ্ঞা প্রতিহতে একটি কর্মকৌশলের গঠন বেগবান করতে নানা উপায় নিয়ে আলোচনা করেছে। এর মধ্যে রুপি-রিয়েল বাণিজ্য নিয়ে আলোচনা করেছে দুদেশ। এসব পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে কোনো ধরনের ব্যত্যয় ছাড়াই দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

গত সোমবার নয়াদিল্লিতে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ও তার ভারতীয় প্রতিপক্ষ সুষমা স্বরাজ। এসময় আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন তারা। বৈঠকে ব্যাংকিং, জ্বালানি, বাণিজ্য, বিমা, শিপিং বিষয়ে সম্পর্ক আরও সম্প্রসারণ, জাতীয় মুদ্রার ব্যবহার, চাবাহার প্রকল্প ও চাবাহার-জাহেদার রেলপথ নিয়ে দুপক্ষের মধ্যে মতবিনিময় হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।