রবিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং, ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

আঞ্চলিক পর্যায়ে বৈজ্ঞানিক নিবন্ধ তৈরিতে শীর্ষে ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৬, ২০১৭ 

news-image

তরুণ বিজ্ঞানি ও গবেষকদের প্রয়োজনীয় সহায়তা করার ওপর গুরুত্বারোপ করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের উপ স্বাস্থ্যমন্ত্রী ড. রেজা মালেকজাদেহ। তিনি জানান, তরুণ গবেষকদের ওপর বিনিয়োগের মাধ্যমে বৈজ্ঞানিক নিবন্ধ তৈরিতে আঞ্চলিক পর্যায়ে শীর্ষ স্থান দখল করতে সক্ষম হয়েছে তার দেশ।

মালেকজাদেহ রোববার এক বৈজ্ঞানিক ইভেন্টে বলেন, ‘‘২০১৬ সালে আমরা ৫২ হাজার ১৬০টি নিবন্ধ প্রকাশ করেছি। আমাদের এসব বিজ্ঞান বিষয়ক নিবন্ধের জন্য স্বীকৃতিস্বরূপ ৭০ হাজার মানপত্র পেয়েছি। আমরা এ অঞ্চলে বৈজ্ঞানিক নিবন্ধ তৈরির ক্ষেত্রে শীর্ষে উঠে আসতে সক্ষম হয়েছি এবং তুরস্ক ও ইহুদিবাদী ইসরাইলের চেয়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছি।’’

ইরানি এই কর্মকর্তা জানান, বৈজ্ঞানিক উৎপাদনে আন্তর্জাতিক পর্যায়ে ইরানের অংশীদার দেশটির জনসংখ্যাকে ছাড়িয়ে গেছে। পর্যাপ্ত বাজেট ও তরুণ বিজ্ঞানীদের প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে।

ফারসি সংবাদ সংস্থা মেহর নিউজ এজেন্সির খবরে বলা হয়, বিশ্বে বিজ্ঞান বিষয়ক নিবন্ধ তৈরিতে ইরানের অবস্থান ১৭তম এবং বৈজ্ঞানিক স্বীকৃতির মানপত্র অর্জনের ক্ষেত্রে অবস্থান ১৮তম। দেশটির মেডিকেল সাইন্স বিশ্ববিদ্যালয়গুলোতে মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তনের কারণে এই প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে।

সূত্র: মেহের নিউজ।