শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

আজেরি ও আর্মেনিয়ার প্রেসিডেন্টকে রুহানির ধৈর্য ধরার পরামর্শ

পোস্ট হয়েছে: এপ্রিল ১১, ২০১৬ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি আজারবাইজান ও আর্মেনিয়ার প্রেসিডেন্টকে টেলিফোনে এ দুটি দেশের মধ্যে নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে উত্তেজনা প্রশমনের পরামর্শ দিয়েছেন। রুহানি আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও আর্মেনিয়ার প্রেসিডেন্ট সার্জ সার্গজিয়ানের সঙ্গে টেলিফোনে আলাপকালে উভয় দেশকে যুদ্ধ বিরতিতে আসার জন্যে আহবান জানান।

ইতিমধ্যে বিতর্কিত অঞ্চল নিয়ে ওই দুটি দেশের মধ্যে সংঘাতে যারা প্রাণ হারিয়েছেন সে জন্যে রুহানি দু:খ প্রকাশ করেন। রুহানি বলেন, ইরান এ দুটি ভ্রাতৃপ্রতিম দেশের জনগণের মধ্যে সাম্প্রতিক সংঘাতে খুবই মর্মাহত। দুটি বিবদমান দেশের মধ্যে গঠনমূলক আলোচনায় অংশ নিতে এবং শান্তিপূর্ণ একটি সমাধানের জন্যে ইরান চেষ্টা চালিয়ে যাবে বলে আশ্বাস দেন রুহানি।

রুহানি বলেন, যে কোনো সমস্যা রাজনৈতিক হোক বা অন্য কোনো সমস্যাই হোক তা আলোচনার মধ্যে দিয়ে মিটিয়ে ফেলা উচিত। কারণ ওই অঞ্চল এমনিতে বিভিন্ন ধরনের সমস্যা ও বিরোধপূর্ণ জটিলতায় আক্রান্ত । তাই সন্ত্রাসীরা যাতে আরো সন্ত্রাস ছড়িয়ে দেয়ার কোনো সুযোগ না পায় সেজন্যে রুহানি আজারবাইজান ও আর্মেনিয়ার প্রেসিডেন্টকে সজাগ থাকার পরামর্শ দেন। সূত্র: তেহরান টাইমস