শুক্রবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

আজারবাইজানের সঙ্গে ভ্রাতৃপ্রতীম সম্পর্কের প্রশংসা করলেন রুহানি

পোস্ট হয়েছে: মার্চ ৬, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আজারবাইজানের সঙ্গে ইরানের ভ্রাতৃপ্রতীম ও কৌশলগত সম্পর্ক রয়েছে। এ সম্পর্কের প্রশংসা করে তিনি বলেন, ইরান এবং আজারবাইজান আঞ্চলিক ইস্যুতে ঘনিষ্ঠ দৃষ্টিভঙ্গি পোষণ করে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে রাজধানী তেহরানে যৌথ সংবাদ সম্মেলনে রুহানি বলেন, তেহরান ও বাকুর মধ্যকার সম্পর্ক গত তিন বছরে উল্লেখযোগ্যভাবে বেড়েছে। আলিয়েভ রোববার একদিনের সফরে তেহরানে আসেন।

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরান ও আজারবাইজান -দুই মুসলিমপ্রধান দেশ সন্ত্রাসবাদকে বড় হুমকি বলে মনে করে। পাশাপাশি ইরাক, সিরিয়া এবং অন্যান্য দেশেও সন্ত্রাস-বিরোধী লড়াই করা জরুরি বলে বিবেচনা করে। তিনি বলেন, ইরান বিশ্বাস করে প্রতিটি দেশের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি সবার সম্মান দেখানো উচিত। এছাড়া, সিরিয়া ইস্যুতে ইরান, রাশিয়া ও তুরস্ক যে অভিন্ন দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে তাতে একটা ইতিবাচক ফলাফল আসবে এবং সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানই হবে।

সংবাদ সম্মেলনে আলিয়েভ বলেন, ইরানের সঙ্গে তার দেশের রাজনৈতিক সম্পর্ক চমৎকার এবং অর্থনৈতিক সম্পর্ক দিন দিন উন্নত হচ্ছে। গত তিন বছরে তিনি তেহরানে তিনবার সফর করেছেন এবং প্রেসিডেন্ট রুহানির সঙ্গে তার আটবার সাক্ষাৎ হয়েছে। আলিয়েভ বলেন, “এসব সফর প্রমাণ দিচ্ছে ইরান ও আজারবাইজানের মধ্যে সম্পর্ক বেশ গর্বের সঙ্গে এগিয়ে যাচ্ছে। সূত্র: পার্সটুডে।