সোমবার, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

English

আকর্ষণীয় হয়ে উঠছে ইরানের স্বাস্থ্যসেবা পর্যটন

পোস্ট হয়েছে: আগস্ট ১০, ২০১৭ 

news-image

এখন অনেকেই বেড়াতে যাচ্ছেন দেশের বাইরে। বেড়ানোর পাশাপাশি এসব দেশে অনেকেই স্বাস্থ্যপরীক্ষা করে থাকেন। ইদানীং ইরানের স্বাস্থ্যসেবা পর্যটনও জনপ্রিয় হয়ে উঠছে। চিকিৎসার জন্য নানা দেশ থেকে লোকজন কম বেশি তেহরানে আসছেন। যারা ইরানে যাচ্ছেন তারা চাইলে আকর্ষণীয় সুযোগ সুবিধা সহকারে স্বাস্থ্যসেবা নিতে পারেন।

ইরানের সমবায়, শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রী আলি রাবিয়েই বলেছেন, তার দেশ স্বাস্থ্যসেবা নিতে আসা ১০ লাখ পর্যটকের আতিথেয়তা করার সক্ষমতা রাখে।

গত মঙ্গলবার রাবিয়েই ৩২ দেশের প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে বসেন। এসময় তিনি ইরানের মাশহাদ, খোরাসান রাজাভি প্রদেশের মেডিকেল ট্যুরিজম বা চিকিৎসা পর্যটনের বিভিন্ন আকর্ষণীয় দিক নিয়ে তাদের সঙ্গে কথা বলেন।

মন্ত্রী জানান, স্বাস্থ্য পর্যটনের ক্ষেত্রে ইরানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হলো অন্যান্য দেশের তুলনায় একই সেবা কম খরচে পাওয়া যায়। তার দেশের স্বাস্থ্যসেবা পর্যটনের আরেকটি আকর্ষণীয় দিক হলো সেখানে রয়েছে উচ্চমাত্রার নিরাপত্তা ব্যবস্থা, অভিজ্ঞ মেডিকেল কর্মচারী, রয়েছে লবণ-পানির হ্রদ এবং কাদা থেরাপি সুবিধা।

এছাড়া, প্রাকৃতিক, জলবায়ু এবং ঐতিহাসিক আকর্ষণের দিক থেকে বিশ্বে যথাক্রমে ইরানের অবস্থান দশম, পঞ্চম ও চতুর্থ।

ভৌগোলিক অবস্থান, প্রতিবেশী দেশসমূহের অবস্থা, যুক্তিসঙ্গত মূল্য এবং উন্নত চিকিৎসা সুবিধার কারণে ধীরে ধীরে ইরান এ অঞ্চলের; বিশেষত মুসলিম দেশগুলোর স্বাস্থ্য সেবা গ্রহণকারী পর্যটকদের গন্তব্য হয়ে উঠছে। এছাড়া ইরানি শহরের হাসপাতালগুলি বিদেশি পর্যটকদের উন্নত দেশের সঙ্গে তুলনীয় মেডিকেল ও স্বাস্থ্য সেবা দিচ্ছে, যা আকর্ষণের আরেকটি কারণ হতে পারে। সূত্র: ইরান ডেইলি।