মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

আইটিই ২০১৯ এ ইরানি শিক্ষার্থীদের ৬ মেডেল

পোস্ট হয়েছে: অক্টোবর ১৫, ২০১৯ 

news-image

আন্তর্জাতিক উদ্ভাবন এবং বাণিজ্য এক্সপো (আইটিই) ২০১৯ এ ৬টি মেডেল জিতল ইরানি শিক্ষার্থীরা। লন্ডনে ২৯ থেকে ৩০ আগস্ট আইটিই ২০১৯ অনুষ্ঠিত হয়। সোমবার ইরানি বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সি এই খবর দিয়েছে।

আইটিই হচ্ছে উদ্ভাবক, উৎপাদক ও ডিলারদের একটি ব্যবসায়িক প্লাটফর্ম। যেখানে তারা তাদের সর্বশেষ পণ্যসামগ্রী ও উদ্ভাবনসমূহ উপস্থাপন ও তথ্য আদান-প্রদানের সুযোগ পান। এবারের এক্সপোতে ২০টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়ে তাদের সর্বশেষ উদ্ভাবন ও নতুন নতুন আইডিয়াগুলো তুলে ধরেন।

চতুর্থ ইবনে সিনা জাতীয় শিক্ষার্থী উৎসবের সচিব মেহদি রাশিদি জাহান বলেন, মত বিনিময়ের জন্য আন্তর্জাতিক এই প্রতিযোগিতাটি প্রসন্ন একটি জায়গা। যেখানে অংশীদার ও বিনিয়োগকারীরা ইতিবাচক পরিবেশে মিলিত হওয়ার সুযোগ পান।

তিনি আরও জানান, চতুর্থ ইবনে সিনা জাতীয় শিক্ষার্থী উৎসবের বিজয়ী শিক্ষার্থীরা আইটিই ২০১৯ এ অংশ নেয়। ৬০টির অধিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক ও গবেষণা সংস্থার সহায়তায় এই এক্সপো অনুষ্ঠিত হয়।  এতে ইরানের তরুণ উদ্ভাবকেরা দুটি স্বর্ণ, দুটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পদক জিততে সক্ষম হয় বলে জানান তিনি।

শিক্ষার্থী উৎসবে ৫ সহস্রাধিক শিক্ষার্থী, প্রশিক্ষক ও স্কুল প্রিন্সিপাল অংশ নেন। ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্সি ও শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় ২ থেকে ৩ মে এই উৎসব অনুষ্ঠিত হয়। সূত্র: তেহরান টাইমস।