শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

আইআরজিসি আগের চেয়ে ১০ গুণ শক্তিশালী: কমান্ডার

পোস্ট হয়েছে: অক্টোবর ৩০, ২০১৬ 

news-image

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি বলেছেন, তার বাহিনী আগের যেকোনো সময়ের চেয়ে এখন ১০ গুণ বেশি শক্তিশালী। তিনি আরো বলেছেন, আইআরজিসি হচ্ছে মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে প্রভাবশালী বাহিনী।

জেনারেল জাফারি বলেন, প্রতিষ্ঠার ৩৭ বছর পর আইআরজিসি এখন সবচেয়ে শক্তিশালী বাহিনীতে পরিণত হয়েছে এবং প্রতিরক্ষা ক্ষেত্রে অমূল্য অভিজ্ঞতা লাভ করেছে। আইআরজিসি’র নৌশাখার ইমাম খামেনেয়ী কলেজে প্রথম ক্লাস শুরু উপলক্ষে এক অনুষ্ঠানে জেনারেল জাফারি এসব কথা বলেন। তিনি জানান, আইআরজিসি’র শক্তির সূচকের মৌলিক উপাদান হচ্ছে- আধ্যাত্মিকতা, ঈমান, শাহাদাতের প্রত্যাশা, প্রতিরক্ষা সক্ষমতা, যুদ্ধ ও জিহাদ।

১৯৭৯ সালে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর আইআরজিসি প্রতিষ্ঠা করা হয়। ইরানের সংবিধান অনুযায়ী, দেশের ভেতর ও বাইরে বিপ্লবের জন্য যেকোনো হুমকি নস্যাৎ করার দায়িত্ব এ বাহিনীর ওপর ন্যস্ত। ১৯৮০ সালে ইরাকের সে সময়কার স্বৈরশাসক সাদ্দামের চাপিয়ে দেয়া আট বছরের যুদ্ধে আইআরজিসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এছাড়া, বর্তমানে মধ্যপ্রাচ্যের অনেকটা উত্তপ্ত সময়ে ইরানের সীমান্ত রক্ষায় গত কয়েক বছর ধরে এ বাহিনীর পদাতিক ও নৌশাখা খুবই তৎপর রয়েছে।সূত্র: পার্সটুডে