সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

আইআরআইবি’র দপ্তর পরিদর্শন করলেন জাতিসংঘ মহাসচিব

পোস্ট হয়েছে: জানুয়ারি ৮, ২০১৭ 

news-image

জাতিসংঘের নয়া মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এই সংস্থায় ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবির দপ্তর পরিদর্শন করেছেন।

শনিবার এ পরিদর্শনের সময় প্রায় তিন বছর আগে জাতিসংঘের কর্মকর্তা হিসেবে ইরান সফরের কথা স্মরণ করেন তিনি।  গুতেরেস আইআরআইবির সংবাদদাতাকে বলেন, ইরান সফরের কথা আমার বেশ ভালোভাবে মনে আছে।

গুতেরেস ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার হিসেবে ইরান সফরের সময়  আফগান ও ইরাকি শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য তেহরানকে ধন্যবাদ জানিয়েছিলেন। সেইসঙ্গে এসব শরণার্থীর জন্য বাসস্থান, শিক্ষা ও চিকিৎসাসহ অন্যান্য সুযোগ সুবিধা সৃষ্টি করার জন্যেও ইরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন তিনি।

সেকথা স্মরণ করে জাতিসংঘের নতুন মহাসচিব বলেন, ইরান তার স্কুল, হাসপাতাল ও সীমান্ত শরণার্থীদের জন্য খুলে দিয়েছে যাতে করে ইরাকি ও আফগান শরণার্থীরা ইরানি জনগণের মতোই এসব সুযোগ-সুবিধা উপভোগ করতে পারে।

২০১৬ সালের ১৩ অক্টোবর পাঁচ বছরের জন্য জাতিসংঘের পরবর্তী মহাসচিব নির্বাচিত হন অ্যান্তোনিও গুতেরেস।  গত ১ জানুয়ারি তিনি এ বিশ্ব সংস্থার প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। গুতেরেস এর আগে ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এ ছাড়া, ২০০৫ থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি ছিলেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার।  সূত্র: পার্সটুডে