শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

অস্কার জিতল ইরানি পরিচালক আসগর ফারহদির ‘দ্যা সেলসম্যান’

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৭, ২০১৭ 

news-image

ইরানের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক আসগর ফারহদি পরিচালিত ‘দ্যা সেলসম্যান’ সিনেমাটি এবারের অস্কার অনুষ্ঠানে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে সেরা পুরস্কার জিতেছে। এ নিয়ে দ্বিতীয়বার অস্কার জিতলেন ফরহাদি। ২০১২ সালে ‘দ্যা সেপারেশন’ ছবির জন্য একই বিভাগে অস্কার পেয়েছিলেন ইরানের এ খ্যাতিমান পরিচালক।

ইরানসহ সাতটি মুসলিম দেশের ওপর মার্কিন সরকারের ভিসা নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে এবারের ‘অ্যাকাডেমি পুরস্কার’ অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছিলেন আসগর ফারহদি। এছাড়া, সেলসম্যান-এর নায়িকা তারানেহ আলীদোস্তিও ভিসা নিষেধাজ্ঞার প্রতিবাদে অস্কার অনুষ্ঠান বর্জনের ঘোষণা দেন।

ফরহাদির পক্ষ থেকে অস্কার পুরস্কার গ্রহণ করেন দুই ইরানি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক। অনুষ্ঠানে ফরহাদির পক্ষ থেকে বিবৃতি পড়েন প্রথম ইরানি মহাকাশ পর্যটক আনুশেহ্‌ আনসারি।

বিবৃতিতে ফারহদি বলেন, “আমেরিকা অভিবাসীদের ঢোকার ওপর আমার দেশ এবং অন্য ছয় দেশের ওপর অমানবিক নিষেধাজ্ঞা আরোপ চাপিয়ে দিয়ে তাদেরকে অসম্মান করেছে।” তাদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য অস্কার অনুষ্ঠানে তিনি অনুপস্থিত থেকেছেন বলেও উল্লেখ করেন তিনি। ফারহদি আরো বলেন, বিশ্বকে ‘আমরা’ এবং ‘আমাদের শত্রুরা’ হিসেবে বিভক্ত করায় আতঙ্ক, আগ্রাসনকে ন্যায়সঙ্গত প্রমাণের চাতুরি এবং যুদ্ধের পরিবেশ সৃষ্টি হয়েছে।

এদিকে, অস্কার অনুষ্ঠানের আগে গতরাতে লন্ডনের বিখ্যাত ট্রাফাগলার চত্বরে ‘দ্যা সেলসম্যান’ সিনেমাটি দেখানো হয়। লন্ডনের মেয়র সাদিক খানের অনুরোধে এটি দেখানো হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভিসা নিষেধাজ্ঞাকে নিষ্ঠুর এবং লজ্জাকর হিসেবে অভিহিত করেন সাদিক খান।

অস্কার পাওয়ার আগেও দু’টি খ্যাতনামা আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে সেলসম্যান। ২০১৬ সালে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবে ফরহাদি শ্রেষ্ঠ চিত্রনাট্যের এবং দ্যা সেলসম্যানের অভিনেতা শাহাব হোসেইনি শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতে নেন। এছাড়া, মিউনিখ চলচ্চিত্র উৎসব ও আমস্টারডাম চলচ্চিত্র উৎসবেও আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার জয় করেছে ফরহাদির ‘দ্যা সেলসম্যান।’