সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

অস্কারে যাচ্ছে ইরানি সিনেমা ‘দ্যা সেলসমান’

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০১৬ 

news-image
ইরানের অস্কার প্রতিনিধি বোর্ড ২০১৭ সালে অনুষ্ঠেয় ৮৯তম অস্কার প্রতিযোগিতার জন্য দ্যা সেলসম্যানসিনেমাকে চূড়ান্তভাবে মনোনীত করেছে। ইরানের অস্কার প্রতিনিধিত্বকারী বোর্ডের পরিচালক ও প্রযোজকরা আসগর ফরহাদির এই সিনেমা নির্বাচিত করেন।
 
বোর্ডে ছিলেন পুরান দেরাখশান্দেহ (পরিচালক)মোহাম্মদ বোজোর্গনিয়া (পরিচালক)মোহাম্মদ হেইদারি (ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সচিব)সাঈদ আকিকি (চিত্রনাট্যকার)আমির হোসেন আলামোলোহোদা (পরিচালক),শাহরাম মোকরি (পরিচালক)তুরাজ মানসুরি (আলোকচিত্র নির্দেশক),আকবর নবাবি (চলচ্চিত্র সমালোচক) এবং আমির এসফানদিয়ারি (ফারাবি ফাউন্ডেশন আন্তর্জাতিক সম্পর্কের সহকারী)।
 
বোর্ডের মুখপাত্র আমির এসফানদিয়ারি ঘোষণা করেনআটটি চলচ্চিত্রের মধ্যে তারা পাঁচটি চলচ্চিত্র মনোনীত করেন এবং সেগুলোর মধ্য থেকে চূড়ান্তভাবে দ্যা সেলসম্যান ইরানের অস্কার প্রতিনিধিত্বকারী সিনেমা হিসেবে নির্বাচিত হয়।
 
ইরানের সিনেমা হাউসফারাবি সিনেমা ফাউন্ডেশন ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনেমা সংস্থার সহযোগিতার প্রশংসা করে এসফানদিয়ারি বলেনঅস্কারের মতো আন্তর্জাতিক ভেন্যুতে চলচ্চিত্রটি ইরানি সিনেমার সামর্থ্যের একটি প্রতিচ্ছবি আঁকতে পারবে বলে আশা করা যায়।
 
দ্যা সেলসম্যান’ বাদে বোর্ডের সম্ভাব্য তালিকায় যেসব সিনেমা ছিল তা হলো- স্ট্যান্ডিং ইন দ্য ডাস্ট’ (মোহাম্মদ হোসেইন মাহদাভিয়ান), ‘ডটার’ (সাইয়্যেদ রেজা করিমি), ‘লানতুরি’ (রেজা দর্মিশিয়ান) ওনাহিদ’ (অয়দা পানাহান্দেহ)।
 
চলতি বছরে ৬৯তম কান চলচ্চিত্র উৎসবে ফরহাদি শ্রেষ্ঠ চিত্রনাট্যের এবং দ্যা সেলসম্যানের অভিনেতা শাহাব হোসেইনি শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতেন। এছাড়ামিউনিখ চলচ্চিত্র উৎসব ও আমস্টারডাম চলচ্চিত্র উৎসবেরও আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার জিতেছে ফরহাদির এই সিনেমা।