মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

অস্কারে আমন্ত্রণ পেলেন ইরানি তিন চলচ্চিত্র ব্যক্তিত্ব

পোস্ট হয়েছে: জুন ২৭, ২০১৮ 

news-image

বৈচিত্র্যগত মানোন্নয়নের বিষয়ে নজর দিয়েছে বিশ্ব চলচ্চিত্রে সবচেয়ে সম্মানজনক উৎসব একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্স। তাই এবার অস্কারে মনোনয়ন প্রক্রিয়ার জন্য সিনেমা বাছাইয়ে রেকর্ড সংখ্যক শিল্পীকে আমন্ত্রণ জানানো হয়েছে। চলতি বছর অস্কারের এই কমিটি পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ৯২৮ জনকে আমন্ত্রণ জানিয়েছে এই কমিটির সদস্য হওয়ার জন্য। গত বছর যেখানে অস্কার কমিটিতে আমন্ত্রণ জানানো হয়েছিল ৭৭৪ জন নতুন সদস্যকে।

৯২৮ জনের নতুন সদস্য তালিকায় তিন ইরানি চলচ্চিত্র ব্যক্তিত্ব স্থান পেয়েছেন। তারা হলেন- ইরানি সিনেমাটোগ্রাফার হোসেইন জাফারিয়ান, আলি আসগার ও ফারনুশ সামাদি। আসগার ফারহাদির অস্কার বিজয়ী ইরানি ছবি ‘দ্যা সেলসম্যান’ অবদানের জন্য জাফারিয়ানকে আমন্ত্রণ জানিয়েছে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সাইন্স। অন্যদিকে, গেইজ ও দ্যা সাইলেন্স ছবিতে অবদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে আলি আসগার ও ফারনুশ সামাদি। ইরানি এসব চলচ্চিত্র ব্যক্তিত্ব অস্কারের শর্ট ফিল্ম ও ফিচার অ্যানিমেশন বিভাগে আমন্ত্রণ পেয়েছেন।

এক বিবৃতির মাধ্যমে অস্কার কমিটি জানায়, তারা পৃথিবীর ৫৯টি দেশ থেকে স্ব স্ব ক্ষেত্রে প্রতিভার স্বাক্ষর রাখা এই সংখ্যক সংস্কৃতিমনস্ককে (ফিল্ম পারসনালিটি) আমন্ত্রণ জানিয়েছে। এঁদের মধ্যে প্রায় ৪৯ শতাংশ নারী বলেও জানিয়েছে কমিটি। ফলে অস্কার কমিটিতে নারীদের উপস্থিতির হার দাঁড়াল ৩১ শতাংশে।

এবারের দাওয়াতপ্রাপ্তদের মধ্যে ২০ জন ভারতীয় আছেন, যাঁরা চলচ্চিত্রের সাথে সংশ্লিষ্ট। এদের মধ্যে রয়েছেন সুপারস্টার শাহরুখ খান, মাধুরী, টাবু, নাসিরুদ্দিন শাহ, আলী ফজল, অনিল কাপুর। তালিকায় আছেন ‘দঙ্গল’ এডিটর বাল্লু সালুজাও। আরও রয়েছেন চলচ্চিত্র পরিচালক-প্রযোজক আদিত্য চোপড়া, সিনোমাটোগ্রাফার অনিল মেহতা, ডিজাইনার মনিশ মালহোত্রা, প্রোডাকশন ডিজাইন সুব্রত চক্রবর্তী ও অমিত রায় ও উষা খান্নাসহ আরও কয়েকজন।

অন্যদিকে, অস্কারজয়ী সংগীতজ্ঞ এ আর রহমান, অভিনেতা অমিতাভ বচ্চন, ইরফান খান, আগে থেকেই অস্কার প্যানেলের সদস্য।

অস্কার কমিটিতে নতুন সদস্য হিসেবে আমন্ত্রণ পাওয়া অন্যান্য বিখ্যাত চলচ্চিত্র অভিনেতারা হলেন- টিমোথি চাইলামেট, এমিলিয়া ক্লার্ক, লিলি জেমস, ইভান রাচেল কাঠ এবং ডেভ চ্যাপেল। সূত্র: মেহর নিউজ এজেন্সি।